National News

সভা ভাঙতেই নাটকীয় দৃশ্য, মনমোহনের কাছে গিয়ে হাত মেলালেন মোদী

টানটান রাজনৈতিক চিত্রনাট্য সংসদে। প্রথমে রাজ্যসভায় যেতে রাজিই ছিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শেষ পর্যন্ত গেলেন। অভিজ্ঞ অর্থনীতিবিদ তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের তীক্ষ্ণ সমালোচনার মুখে পড়লেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৬ ১৭:৪৭
Share:

বৃহস্পতিবার রাজ্যসভায় হাত মেলাতে দেখা গেল মোদী-মনমোহনকে। —ফাইল চিত্র।

টানটান রাজনৈতিক চিত্রনাট্য সংসদে। প্রথমে রাজ্যসভায় যেতে রাজিই ছিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শেষ পর্যন্ত গেলেন। অভিজ্ঞ অর্থনীতিবিদ তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের তীক্ষ্ণ সমালোচনার মুখে পড়লেন। তার পর মধ্যাহ্নভোজের বিরতিতে সেই যে রাজ্যসভা ছেড়ে বেরোলেন, আর ফিরলেন না। কিন্তু তার মাঝেই এগিয়ে গেলেন নিজের পূর্বসূরির দিকে, করমর্দন করলেন হাসি মুখে। মোদী-মনমোহনের এই হাত মেলানোর দৃশ্য নিয়ে বৃহস্পতিবার জোর আলোচনা সংসদের আনাচে-কানাচে।

Advertisement

মনমোহন সিংহের ভাষণের মধ্য দিয়েই এ দিন রাজ্যসভায় নোট সঙ্কট নিয়ে আলোচনা শুরু হয়। মিনিট দশেকের সংক্ষিপ্ত ভাষণ হলেও, মোদী সরকারের শানিত সমালোচনা ছিল প্রাক্তন প্রধানমন্ত্রীর বক্তব্যে। মনমোহনের এই ভাষণের সময় মোদী নিজে রাজ্যসভায় উপস্থিত ছিলেন। মনমোহনের প্রায় প্রতিটি বাক্যের শেষেই রাজ্যসভার সংখ্যাগরিষ্ঠ অংশ যে ভাবে তুমুল হর্ষধ্বনি করেছেন এ দিন, মোদীকে তার সাক্ষীও থাকতে হয়েছে। মধ্যাহ্নভোজের বিরতির জন্য সভা ভাঙতেই মোদী কিন্তু বেশ নাটকীয় দৃশ্যের জন্ম দেন। আচমকাই তিনি এগিয়ে যান প্রাক্তন প্রধানমন্ত্রীর দিকে, সহাস্যে করমর্দন করেন দু’জনে।

মনমোহন যে ভাবে এ দিন মোদীর সিদ্ধান্তের শানিত সমালোচনা করেছেন, তার পরে মোদী-মনমোহনের হাত মেলানো এবং আলাপচারিতার দৃশ্য স্বাভাবিক ভাবেই চোখ টেনেছে। প্রধানমন্ত্রীর সঙ্গে সে সময় অর্থমন্ত্রী অরুণ জেটলিও ছিলেন। গুলাম নবি আজাদ, আনন্দ শর্মার মতো যে কংগ্রেস নেতারা এখন সংসদে সরকার বিরোধী বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন, তাঁদের সঙ্গেও বেশ কিছুক্ষণ কথা বলতে দেখা গিয়েছে মোদী-জেটলিকে।

Advertisement

আরও পড়ুন: ‘ঐতিহাসিক অব্যবস্থায় দেশ’, রাজ্যসভায় মোদী বিদ্ধ মনমোহন বাণে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন