Digital Payment

Digital payment system: মোবাইলে ইন্টারনেট না থাকলেও টাকা লেনদেন হবে, নয়া প্রযুক্তি আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক

নয়া প্রযুক্তির ভুলত্রুটি খতিয়ে দেখতে গত বছর সেপ্টেম্বর মাস থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত তিন বার ‘ড্রাই রান’ চালিয়েছে আরবিআই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ১৬:৩৭
Share:

মোবাইলে ইন্টারনেট না থাকলেও টাকা লেনদেন করা যাবে

প্রত্যন্ত এলাকায় মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও ডিজিটাল প্রক্রিয়ায় টাকাপয়সা লেনদেন সমস্যা হবে না। আগামী দিনে এমনই প্রযুক্তি আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।
ইদানীং হাতে নগদ অর্থ না রেখে ডিজিটাল মাধ্যমেই টাকাপয়সা লেনদেনে বেশি স্বচ্ছন্দ অনেকে। কিন্তু এই গোটা প্রক্রিয়ার জন্য মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকা সব চেয়ে জরুরি। অনেক সময় প্রত্যন্ত এলাকায় মোবাইলে ইন্টারনেট সংযোগ না থাকলে টাকাপয়সা লেনদেনে বহু সমস্যা হয়ে থাকে। যেমন, অনিয়মিত ইন্টারনেট সংযোগের কারণে অনেক সময় মাঝপথেই আটকে যায় লেনদেন। আগামী দিনে ডিজিটাল মাধ্যমে অফলাইনে টাকাপয়সা লেনদেন করা গেলে দূর হবে ওই সমস্যা।

Advertisement

নয়া প্রযুক্তির ভুলত্রুটি খতিয়ে দেখতে গত বছর সেপ্টেম্বর মাস থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত তিন বার ‘ড্রাই রান’ চালিয়েছে আরবিআই। ওই সময়ের মধ্যে ২ লক্ষ ৪১ হাজার বার অফলাইনে টাকাপয়সা লেনদেন করা হয়েছে। লেনদেন হয়েছে মোট ১ কোটি ১৬ লক্ষ টাকা। এই রিপোর্ট যথেষ্টই আশাব্যঞ্জক, বলছেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস।

কী ভাবে এই গোটা প্রক্রিয়া চলবে, তা আগামী দিনে ধীরে ধীরে জানানো হবে। শুক্রবার বিবৃতিতে এ কথা জানিয়েছে শীর্ষ ব্যাঙ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন