ISIS terrorist Arrested

মাথার দাম ছিল তিন লক্ষ টাকা! দিল্লি পুলিশের জালে আইএস জঙ্গি এবং আরও দুই সন্দেহভাজন

পেশায় ইঞ্জিনিয়ার শাহনওয়াজ পুণের আইএস মডিউলের সদস্য ছিলেন বলে দিল্লি পুলিশের তরফে সোমবার জানানো হয়েছে। পুণে পুলিশের হেফাজত থেকে তিনি পালিয়ে দিল্লি এসে আত্মগোপন করেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৬:১৫
Share:

দিল্লিতে ধৃত আইএস জঙ্গি মোহাম্মদ শাহনওয়াজ ওরফে শফিউজ্জমান। ছবি: টুইটার থেকে নেওয়া।

দেশের রাজধানীর বুকে আবার জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর নাশকতার ছক প্রকাশ্যে এল। সোমবার দিল্লি পুলিশের স্পেশাল সেল এক সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করেছে। আইএসের সঙ্গে সংশ্রব থাকার অভিযোগে ধরা হয়েছে আরও দু’জনকে।

Advertisement

দিল্লি পুলিশ জানিয়েছে, ধৃত আইএস জঙ্গির নাম মোহাম্মদ শাহনওয়াজ ওরফে শফিউজ্জমান। জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা শাহনওয়াজের মাথায় দাম ছিল ৩ লক্ষ টাকা। পেশায় ইঞ্জিনিয়ার শাহনওয়াজ পুণের আইএস মডিউলের সদস্য ছিলেন বলে দিল্লি পুলিশের তরফে সোমবার জানানো হয়েছে। পুণে পুলিশের হেফাজত থেকে তিনি পালিয়ে দিল্লি এসেছিলেন বলে জানিয়েছে দিল্লি পুলিশ।

অন্য দুই ধৃত, রিজওয়ান আবদুল হাজি আলি এবং আবদুল্লাহ ফৈয়াজ শেখও পুণে মডিউলের সদস্য বলে দাবি। শাহনওয়াজ-সহ তিন জঙ্গি দিল্লি-সহ উত্তর ভারতের কিছু অংশে নাশকতার ছক কষছিল বলে প্রাথমিক ভাবে দিল্লি পুলিশের অনুমান। ধৃতদের থেকে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি)-এ ব্যবহারযোগ্য বিশেষ রাসায়নিক উদ্ধার করা হয়েছে। যা দেখে পুলিশের এই সন্দেহ। এ বিষয়ে তদন্তের জন্য ধৃতদের এনআইএর হাতে তুলে দেওয়া হতে পারে। প্রসঙ্গত, এই নিয়ে আইএসের পুণে মডিউলের মোট সাত জনকে গ্রেফতার করা হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন