Conversion

টাকার বিনিময়ে দলিত দম্পতিকে ধর্মান্তরিত করার অভিযোগ, সরব মহিলা কমিশনের চেয়ারপার্সন

মহিলা অভিযোগ করেন যে, তাঁকে এবং তাঁর স্বামীকে ২০ হাজার টাকার প্রলোভন দেখিয়ে ধর্মান্তরিত করতে চান স্থানীয় গির্জার বিশপ আজাই লাল এবং তাঁর দলবল।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ২১:১০
Share:

ছবি সংগৃহীত।

ফের ধর্মান্তরণের অভিযোগ উঠল মধ্যপ্রদেশে। ২০ হাজার টাকার বিনিময়ে এক দলিত দম্পতিকে জোর করে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মাও। তিনি এই ঘটনায় যুক্ত ব্যক্তিদের দ্রুত গ্রেফতার করার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন।

Advertisement

একটি ভিডিয়ো সম্প্রতি সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়ে। যেখানে অভিযোগকারিণী মহিলা অভিযোগ করেন যে, তাঁকে এবং তাঁর স্বামীকে ২০ হাজার টাকার প্রলোভন দেখিয়ে ধর্মান্তরিত করতে চান স্থানীয় গির্জার বিশপ আজাই লাল এবং তাঁর দলবল। ওই মহিলা এবং তাঁর স্বামীকে নদীতে স্নান করে জিশুর নাম উচ্চারণ করতে বলা হয়। কিন্তু সেটা তাঁরা করতে না রাজি হলে তাঁদের কাছ থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা চাওয়া হয়। টাকা না দিলে পরিণতি ভয়ঙ্কর হবে বলে শাসানো হয়। হুমকির মুখে ৯০ হাজার টাকা ফেরত দেন বলে দাবি করেন অভিযোগকারিণী। যদিও আনন্দবাজার অনলাইন ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি।

মধ্যপ্রদেশের দামো জেলার এই ঘটনা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। তিনি অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য মধ্যপ্রদেশ পুলিশকে নির্দেশ দিয়েছেন। মহিলার অভিযোগ, তিনি থানায় গিয়ে অভিযোগ জানালেও পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। কিছু দিন আগেই মধ্যপ্রদেশে ১০ জন খ্রিস্টান ধর্মাবলম্বী ব্যক্তির বিরুদ্ধে শিশুদের ধর্মান্তরিত করার অভিযোগ ওঠে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন