Rafale

বায়ুসেনায় যোগ রাফালের, ‘শক্তিশালী পাখি’কে অভিবাদন ধোনির

বৃহস্পতিবারই বায়ুসেনায় যুক্ত হয়েছে পাঁচটি রাফাল। হরিয়ানার অম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে সেগুলি ভারতীয় বায়ুসেনায় যোগ দেয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২০ ১৫:০৯
Share:

রাফালের অন্তর্ভুক্তি নিয়ে টুইট এমএস ধোনির।

চিনের সঙ্গে সীমান্ত সঙ্ঘাতের আবহেই ভারতীয় বিমানবাহিনীতে যুক্ত হয়েছে রাফাল। ফরাসি যুদ্ধবিমানের অন্তর্ভুক্তির সেই ঘটনাকে অভিবাদন জানিয়ে এ বার টুইট করলেন ভারতের প্রাক্তন ক্যাপ্টেন তথা ইন্ডিয়ান টেরিটোরিয়াল আর্মির লেফটেন্যান্ট কর্নেল মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

বৃহস্পতিবারই বায়ুসেনায় যুক্ত হয়েছে পাঁচটি রাফাল। হরিয়ানার অম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে সেগুলি ভারতীয় বায়ুসেনায় যোগ দেয়। তা নিয়ে দু’টি টুইট করেছেন ক্যাপ্টেন কুল। প্রথমটিতে লিখেছেন, ‘‘চূড়ান্ত অন্তর্ভুক্তি অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বের সেরা মানের ৪.৫ জেনারেশন ফাইটার প্লেন বিশ্বের সেরা পাইলটদের পেল। আমাদের পাইলটদের হাতে এবং ভারতীয় বায়ুসেনার বিভিন্ন বিমানের মিশেলে শক্তিশালী পাখির মারণ ক্ষমতা আরও বাড়বে।’’

ফরাসি যুদ্ধবিমানগুলি হরিয়ানার অম্বালার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্য একটি টুইটে ওই স্কোয়াড্রনকে শুভেচ্ছা জানিয়েছেন ইন্ডিয়ান টেরিটোরিয়াল আর্মির লেফটেন্যান্ট কর্নেল এমএস ধোনি। লিখেছেন, ‘‘আমরা আশা করব মিরাজ ২০০০-এর সার্ভিস রেকর্ডও ছাপিয়ে যাবে রাফাল।’’ সেই সঙ্গে সুখোই ৩০এমকেআই যে তাঁর প্রিয় বিমান সে কথাও জানাতে ভোলেননি ধোনি। সুখোই ৩০-র পাইলটরা এ বার তাঁদের লক্ষ্যকে দৃষ্টিসীমার (বিভিআর) বাইরে নিবদ্ধ করবেন বলেও টুইটে লিখেছেন ধোনি।

Advertisement

আরও পড়ুন: অবশেষে ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত রাফাল যুদ্ধবিমান

এ দিন সকালে অম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে বায়ুসেনায় যোগ দেয় রাফাল। গত ২৯ জুলাই অম্বালা বিমানঘাঁটিতেই অবতরণ করে ওই পাঁচটি যুদ্ধবিমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন