Mumbai train

লাইনে পড়ে গিয়েছিলেন যাত্রী, আস্ত ট্রেন ঠেলে তাঁকে উদ্ধার করলেন সহযাত্রীরা

ট্রেনে উঠতে গিয়ে পিছলে লাইন আর প্ল্যাটফর্মের মাঝের ফাঁকে পড়ে গিয়েছিলেন এক যাত্রী। তাঁকে উদ্ধার করতে বাকি কয়েকশো যাত্রী ঠেলে সরালেন আস্ত লোকাল ট্রেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৪
Share:

ট্রেন ঠেলার সেই দৃশ্য। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

এই ঘটনা ছোটবেলায় পড়া ইশপের গল্প মনে করাবে। সেখানে মৃত্যুশয্যা থেকে পিতা তাঁর পুত্রদের শিখিয়ে গিয়েছিলেন, ‘একতাই বল’। মুম্বইয়ের মানুষ সেটাই যেন নতুন করে প্রমাণ করলেন। ট্রেনে উঠতে গিয়ে পিছলে লাইন আর প্ল্যাটফর্মের মাঝের ফাঁকে পড়ে গিয়েছিলেন এক যাত্রী। তাঁকে উদ্ধার করতে বাকি কয়েকশো যাত্রী ঠেলে সরালেন আস্ত লোকাল ট্রেন। তাতে লাইনে পড়ে যাওয়া ওই যাত্রী যে শুধু প্রাণে বেঁচে গেলেন তাই নয়, সামান্য আঘাত লাগা ছাড়া তাঁর কিছুই হয়নি।

Advertisement

সমাজমাধ্যম রেডিটে যাত্রীদেরই এক জন ঘটনার একটি ভিডিয়ো পোস্ট করেছেন। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তিনি জানিয়েছেন, তিনিই ভিডিয়োটি রেকর্ড করেছেন। ৪১ সেকেন্ডের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি লোকাল ট্রেনের চালকের কেবিনের কাছে একদল লোক জড়ো হয়েছেন, আরও কয়েকজন প্ল্যাটফর্মে দাঁড়িয়ে লাইনে পড়ে যাওয়া যাত্রীকে উদ্ধার করার জন্য ট্রেনের ভারী কোচটিকে প্রাণপণে ঠেলে চলেছেন।

রেডিটে ভিডিয়োটি যিনি পোস্ট করেছেন, তিনিই জানিয়েছেন, পানভেল-গামী একটি লোকাল ট্রেনের নীচে পড়ে গিয়েছিলেন ওই যাত্রী। তিনি লিখেছেন, ‘‘যখন আমি রেকর্ড করছিলাম, তখন লোকজন যে যার মতো ট্রেনটিকে ঠেলছিল। পরে সবাই এক সঙ্গে ধাক্কা দিতে শুরু করে। তাতেই কাজ হয়।’’

Advertisement

নেটাগরিকদের অনেকেই জানতে চান, উদ্ধার তো করা গেল, কিন্তু উনি কি বেঁচে আছেন? তাতে জানা গিয়েছে, সামান্য চোট লেগেছে তাঁর। গোড়ালি মচকে গিয়েছে। তা ছাড়া আর কিছুই হয়নি। লাইন থেকে উদ্ধার করার পর তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গত বছর, একজন টিকিট কালেক্টর মুম্বইয়ের ওয়াদা স্টেশনে একই ভাবে এক যাত্রীর প্রাণ বাঁচিয়েছিলেন। সে বার এক বয়স্ক মহিলা চলন্ত ট্রেনে ওঠার সময় পিছলে পড়ে গিয়েছিলেন। ট্রেন এবং প্ল্যাটফর্মের ফাঁকে আটকে গিয়েছিলেন তিনি। সেই স‌ময় তাঁর আতঙ্কিত চিৎকার শুনতে পান সিনিয়র টিকিট কালেক্টর সুধীর কুমার মাঞ্জি। দেখতে পেয়েই মাঞ্জি ওই মহিলার দিকে ছুটে যান। কোনও মতে লাইন এবং প্ল্যাটফর্মের ফাঁক থেকে থেকে তাঁর মাথাটি বের করে আনতে সক্ষম হন তিনি। তার পর অন্যান্য যাত্রীদের সহায়তায় বৃদ্ধাকে নিরাপদে বের করে আনা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন