Muslim

Muslim: বয়ঃসন্ধি পেরলেই পছন্দের মানুষকে বিয়ে করতে পারেন মুসলিম মেয়েরা, রায় আদালতের

সম্প্রতি পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টে মামলা করেছিলেন ১৭ বছর বয়সি এক মুসলিম তরুণী ও তাঁর স্বামী ৩৩ বছর বয়সি এক হিন্দু যুবক।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৭:২৩
Share:

বয়ঃসন্ধি পেরলেই মুসলিম মেয়েরা নিজের পছন্দের মানুষকে বিয়ে করতে পারেন, রায় দিল হাই কোর্ট প্রতীকী ছবি

বয়ঃসন্ধি পেরলেই মুসলিম মেয়েরা নিজের পছন্দের মানুষকে বিয়ে করতে পারেন। তাতে বাধা দিতে পারে না পরিবার। একটি মামলায় রায় দিতে এমনটাই বলল পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট। মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করার কথা ভাবছে কেন্দ্র। এ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রস্তাবও পাশ হয়ে গিয়েছে। সেই সময় পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের এমন রায় নিয়ে শুরু হয়েছে আলোচনা।

সম্প্রতি পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টে মামলা করেছিলেন ১৭ বছর বয়সি এক মুসলিম তরুণী ও তাঁর স্বামী ৩৩ বছর বয়সি এক হিন্দু যুবক। তাঁদের বিয়েতে পরিবারের মত ছিল না। নিরাপত্তার অবাধ বোধ করেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন ওই দম্পতি। ওই মামলায় হাই কোর্টের বিচারপতি হরনরেশ সিংহ গিল জানান, মুসলিম পার্সোনাল ল মেনেই মুসলিম মেয়েদের বিয়ে হয়ে থাকে। মহামেডান আইনের অনুচ্ছেদ ১৯৫-তেই বলা আছে, মুসলিম মেয়েরা বয়ঃসন্ধি পেরলেই নিজের পছন্দের মানুষকে বিয়ে করতে পারেন।

Advertisement

শুধু তাই নয়, যে হিন্দু যুবকের সঙ্গে তাঁর বিয়ে হয়েছে, তিনি বিবাহযোগ্য বয়সেই রয়েছেন। সব দিক খতিয়ে দেখে এই বিয়েকে সম্পূর্ণ বৈধ ঘোষণা করেছে আদালত। বিচারপতি গিলের পর্যবেক্ষণ, পরিবারের আপত্তির বিষয়টি মেনে নিলে ওই তরুণী ও যুবকের মৌলিক অধিকার কেড়ে নেওয়া হত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন