Wedding

হিন্দুরীতি মেনে তৃতীয় লিঙ্গের মানুষকে বিয়ে করলেন জুনেইদ

তবে জুনেইদের ভালবাসার এই পরিণতি দেওয়া আলোচনার বিষয় বস্তু হল কেন?

Advertisement

সংবাদ সংস্থা

ইনদওর শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ১০:৩৩
Share:

পরিবারের অমতেই হিন্দু রীতি মেনে মন্দিরে বিয়ে করেছেন জয়া সিংহ পারমার ও জুনেইদ খান। ছবি সংগৃহীত।

ভ্যালেন্টাইন ডে-তে একটু অন্য রকম ভালবাসার সাক্ষী থাকল মধ্যপ্রদেশ। পরিবারের অমতে নিজের প্রেমিকাকে বিয়ে করলেন জুনেইদ খান। কিন্তু এই কাজ তো অনেকেই করে থাকেন। তবে জুনেইদের ভালবাসার এই পরিণতি দেওয়া আলোচনার বিষয় বস্তু হল কেন?

Advertisement

গতানুগতিকতার বাইরে জুনেইদ নিজের জীবন সঙ্গিনী হিসাবে বেছে নিয়েছেন জয়াকে। জয়া তৃতীয় লিঙ্গের মানুষ। তাঁদের এই সম্পর্ক মেনে নেয়নি জুনেইদের পরিবার। সে জন্য পরিবারের অমতেই হিন্দু রীতি মেনে মন্দিরে বিয়ে করেছেন জয়া সিংহ পারমার ও জুনেইদ খান।

হিন্দু মতে বিয়ে করার পর মুসলিম রীতি অনুসারে ‘নিকাহ’ করারও পরিকল্পনা রয়েছে জুনেইদের। তবে তাঁর একটাই ইচ্ছা। তাঁর এই বিয়ে যেন মেনে নেয় তাঁর পরিবার।

Advertisement

বিয়ে করার পর জুনেইদ খান বলেছেন, ‘‘আমি চাই আমাদের বিয়ে মেনে নিক আমার পরিবার। যদি তাঁরা সেটা না করে আমি জয়ার সঙ্গেই থাকব। আমি ওকে খুব ভালবাসি। ওকে কখনও কষ্ট দেব না আমি।’’

জুনেইদের পরিবার তাঁকে মেনে নেবে। এই আশা এখনও ছাড়েননি জয়া। তিনি বলেছেন, ‘‘বাবা-মার মতের বিরুদ্ধে ও আমাকে বিয়ে করেছে। আশা করছি একদিন ওর মা-বাবা আমাকে মেনে নেবেন।’’

ধর্ম ও লিঙ্গ যে ভালবাসার পথে বাধা হতে পারে না, তা আবার প্রমাণ করল জয়া-জুনেইদের এই বিয়ে।

আরও পড়ুন: পুলওয়ামায় জঙ্গি হামলা নিয়ে উঠছে যে যে প্রশ্ন

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন