Hindu

শিবরাত্রিতে যাওয়া পূণ্যার্থীদের ফল-দুধ খাওয়াচ্ছেন আমানুল্লা ভাই

হিন্দু তীর্থযাত্রীদের তীর্থ যাত্রায় যাতে কোনও অসুবিধা না হয় সে জন্য রাস্তায় দুধ ও ফল বিতরণ করছেন মুসলিমরা।

Advertisement

সংবাদ সংস্থা 

আলিগড় শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ১৯:৫৮
Share:

রানওয়ার যাত্রীদের হাতে ফল তুলে দিচ্ছেন মুসলিমরা। ছবি সংগৃহীত।

শিবরাত্রি উপলক্ষ্যে সারা দেশ জুড়ে চলছে শিবের আরাধনা। দেশের বিভিন্ন শিবমন্দিরে শিবেলিঙ্গে জল ঢালতে উপছে পড়ছে ভিড়। এরই মধ্যে উত্তরপ্রদেশে ফুটে উঠল ভিন্ন সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীতির চিত্র। যেমন, উত্তরপ্রদেশের আলিগড়ে শিবরাত্রি উপলক্ষ্যে পূণ্যার্থীদের দুধ-ফল খাওয়াচ্ছেন মুসলিমরা।

Advertisement

শিবরাত্রি উপলক্ষ্যে কানওয়ারে যান প্রচুর তীর্থযাত্রী। সেখানে যাওয়ার জন্য তাঁদের যেতে হয় আলিগড়ের উপর দিয়ে। হিন্দু তীর্থযাত্রীদের তীর্থ যাত্রায় যাতে কোনও অসুবিধা না হয় সে জন্য রাস্তায় দুধ ও ফল বিতরণ করছেন মুসলিমরা।

আমানুল্লার নেতৃত্বে এই কাজ গত চার-পাঁচ বছর ধরে করে আসছেন ওই এলাকার মুসলিম ভাইরা। আমানুল্লার দাবি, ভগবান শিব এ ভাবেই তাঁকে সেবার সুযোগ করে দিয়েছেন। এক সংবাদ সংস্থাকে তিনি বলেছেন, ‘‘গত চার-পাঁচ বছর ধরে শিবরাত্রির সময় আমি এই ক্যাম্পের আয়োজন করছি। কানওয়য়ার যাত্রীদের সেবার জন্যই এই ক্যাম্পের আয়োজন করি। ভোলেবাবা এ ভাবেই আমাকে তাঁর সেবার সিুযোগ করে দিয়েছেন।’’

Advertisement

শিব ও পার্বতী উপাখ্যান

দীর্ঘ যাত্রা পথের মধ্যে এ ধরনের বিশ্রাম পেয়ে খুশি কানওয়ার যাত্রীরাও। আর দেশের মধ্যে ছড়িয়ে পড়া ঘৃণার আবহে এই সহাবস্থানের চিত্র দেখে আশ্বস্ত হয়েছেন নেটিজেনরাও।

আরও পড়ুন: অভিনন্দনের বীরত্বের কাহিনি এ বার পড়ানো হবে স্কুলেও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন