Gautam Adani

যোগ্যতার নিরিখেই হাইফা বন্দর পেয়েছেন গৌতম আদানি, জানালেন ভারতে ইজ়রায়েলের রাষ্ট্রদূত

জানুয়ারির শেষ সপ্তাহে ইজ়রায়েল সরকারের থেকে প্রায় ১২০ কোটি ডলারে (প্রায় ৯,৯৫০ কোটি টাকা) সে দেশের হাইফা বন্দরের পরিচালনার ভার কিনে নেয় আদানি গোষ্ঠী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩২
Share:

ইজ়রায়েলের হাইফা বন্দরের নিয়ন্ত্রণ কিনে নিয়েছেন শিল্পপতি গৌতম আদানি। গ্রাফিক: সনৎ সিংহ।

সবচেয়ে ভাল দরপত্র দেওয়ার কারণেই ভারতীয় শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠীর হাতে হাইফা বন্দরের নিয়ন্ত্রণ তুলে দেওয়া হয়েছে। বুধবার এ কথা জানিয়ে ভারতে নিযুক্ত ইজ়রায়েলি রাষ্ট্রদূত নাওর গিলোন বলেন, ‘‘যোগ্যতার নিরিখেই হাইফা বন্দর পেয়েছে আদানি গোষ্ঠী।’’

Advertisement

আদানিদের হাতে হাইফা বন্দর হস্তান্তর সম্পর্কে গিলোন বলেন, ‘‘এটি আমাদের দৃষ্টিকোণ থেকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কারণ হাইফা বন্দরটি আমাদের কৌশলগত সম্পদ। আদানি গোষ্ঠী সফল ভাবে হাইফা বন্দরটি পরিচালনা করলে ইজ়রায়েল ও ভারতের মধ্যে বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।’’

প্রসঙ্গত, জানুয়ারির শেষ সপ্তাহে ইজ়রায়েল সরকারের থেকে প্রায় ১২০ কোটি ডলারে (প্রায় ৯,৯৫০ কোটি টাকা) সে দেশের হাইফা বন্দরের পরিচালনার ভার কিনে নেয় আদানি গোষ্ঠী। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্বয়ং চুক্তিতে সই করেছিলেন।

Advertisement

‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো এবং কর ফাঁকি-সহ বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ আনে আমেরিকান লগ্নি গবেষণা সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’। এ নিয়ে কেন্দ্রকে ধারাবাহিক ভাবে নিশানা করেছে বিরোধীরা। এই আবহে ইজ়রায়েলি রাষ্ট্রদূতের বক্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন