Narendra Dabholkar

Narendra Dabholkar Murder: দাভোলকর খুনের জন্য ‘চকলেট’ চায় তাওড়ে

সন্ত গডগে মহারাজ জয়ন্তী উপলক্ষে এক অনুষ্ঠানে যুক্তিবাদী সংগঠনের অন্যতম নেতা দাভোলকরের সঙ্গে তাওড়ের তর্কাতর্কি হয়।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ২০ জুন ২০২২ ০৭:২৩
Share:

যুক্তিবাদী আন্দোলনের অন্যতম মুখ নরেন্দ্র দাভোলকর। ফাইল চিত্র।

যুক্তিবাদী আন্দোলনের অন্যতম মুখ নরেন্দ্র দাভোলকর খুনের ঘটনায় মূল অভিযুক্ত বীরেন্দ্রসিন তাওড়ে এই খুনে সরকার পক্ষের অন্যতম সাক্ষী সঞ্জয় সদভিলকরের কাছে চকলেট (কার্তুজের সাঙ্কেতিক নাম) এবং পিস্তলের প্রতিরূপ চেয়েছিলেন। দাভোলকর খুনের মামলার জন্য গঠিত বিশেষ আদালতে গত শনিবার সরকার পক্ষের আইনজীবী প্রকাশ সূর্যবংশীর সামনে এ কথা জানিয়েছেন সঞ্জয়।

Advertisement

সঞ্জয়কে উদ্ধৃত করে সূর্যবংশী জানিয়েছেন, মূর্তি বিক্রেতা সঞ্জয় ব্যবসার দৌলতে একটি হিন্দুত্ববাদী সংগঠনের সঙ্গে জড়িয়ে পড়ে বলে আদালতে জানিয়েছেন। সেই সূত্রেই তাঁর সঙ্গে খুনের অন্যতম অভিযুক্ত উগ্র হিন্দুত্ববাদী কর্মী তাওড়ের পরিচয় হয়। তারা দু’জনে মাঝেমধ্যে একসঙ্গে কাজ করতেন। সন্ত গডগে মহারাজ জয়ন্তী উপলক্ষে এক অনুষ্ঠানে যুক্তিবাদী সংগঠনের অন্যতম নেতা দাভোলকরের সঙ্গে তাওড়ের তর্কাতর্কি হয়। হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার পরে সঞ্জয় ওই সংগঠনের কাজকর্ম বন্ধ করে দেয়।

জানা গিয়েছে, এর কিছু দিনের মধ্যে তাওড়ে ফের সঞ্জয়ের সঙ্গে দেখা করে এবং তাঁকে ‘ব্যবসা’র পরামর্শ দেন। সেই মতো একটি রেল ক্রসিংয়ে তাঁকে ডেকে পাঠানো হয় এবং সেখানে সঞ্জয়ের সঙ্গে এক ব্যক্তির আলাপ করানো হয়। সঞ্জয়কে বলা হয়, ওই ব্যক্তি একটি রিভলবার ও একটি পিস্তল আনবে এবং তাঁকে তার প্রতিরূপ তৈরি করে দিতে হবে। সঞ্জয়কে পিস্তল দেখানো হয় কিন্তু তিনি বলেন, তাঁকে পিস্তলটি খুলে দেখাতে, যাতে তিনি প্রতিরূপ তৈরি করতে পারেন।

Advertisement

এর পরে কাজের জন্য সঞ্জয় একটি ফ্ল্যাট ভাড়া নেন এবং কাজ শুরু করেন। তাওড়ে তাঁকে ক্রমাগত ফোন করতে থাকেন। এক বার তাওড়ে ফোন করে সঞ্জয়কে জানান, তাঁর পাঠানো একটি রিভলবার নিয়ে এক ব্যক্তি যাবে। তাঁকে ফাঁসানো হচ্ছে আঁচ করে সঞ্জয় পরিচিত এক পুলিশ অফিসারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেন। কিন্তু তিনি সেই সময়ে ছিলেন না। কিছু দিন পরে তাওড়ে সঞ্জয়কে ফোন করে জানান, তাঁর পাঠানো দু’টি লোক তাঁর বাড়িতে থেকে কয়েক জনের উপরে নজরদারি চালাবে। সূর্যবংশী জানিয়েছেন, এর কিছু দিন পরে তাওড়ে সঞ্জয়কে ‘চকলেট’ জোগাড় করে দিতে বলেন।

২০১৩ সালের ২০ অগস্ট প্রাতর্ভ্রমণে বেরিয়ে আততায়ীর গুলিতে খুন হন নরেন্দ্র দাভোলকর। এই খুনের বিষয়টি জানার পরেই সঞ্জয় পুলিশের কাছে যায় এবং তাঁর সঙ্গে তাওড়ে ও অন্য এক জনের সাক্ষাতের বিষয়টি জানান। সিবিআই এবং এটিএস-কেও তিনি বিষয়টি জানিয়েছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন