সরকার সকলের, যাঁরা ভোট দেননি তাঁদেরও, নম্র হতে আবেদন মোদীর

উত্তরপ্রদেশের বিপুল জয়কে মূলধন করে নরেন্দ্র মোদী ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচার শুরু করে দিলেন। মোদীর নতুন স্লোগান, ২০২২ সালের মধ্যে ‘নতুন ভারত নির্মাণ’।

Advertisement

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৭ ০৪:১২
Share:

অভিনন্দন: বিজেপির সদর দফতরে অভ্যর্থনা জয়ের কান্ডারি নরেন্দ্র মোদীকে। রবিবার নয়াদিল্লিতে। ছবি: পিটিআই।

উত্তরপ্রদেশের বিপুল জয়কে মূলধন করে নরেন্দ্র মোদী ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচার শুরু করে দিলেন। মোদীর নতুন স্লোগান, ২০২২ সালের মধ্যে ‘নতুন ভারত নির্মাণ’। ‘অচ্ছে দিন’-এর স্লোগানকে ঘিরে অনেক অসন্তোষ সামনে এসেছিল। নতুন স্লোগান সামনে এনে সে সব ধুয়েমুছে দিতে চেয়েছেন প্রধানমন্ত্রী। নতুন ভারত গড়তে মোদী যে সময় চেয়েছেন, তা পরের লোকসভা ভোটের থেকেও তিন বছর পেরিয়ে। অর্থাৎ, ২০১৯ সালের জন্য আগাম ভোটও চেয়ে রেখেছেন প্রধানমন্ত্রী।

Advertisement

গত কাল দিল্লির রাজপথে রোড শো ও হোলি মিলনের অনুষ্ঠানের মধ্য দিয়ে মোদী নতুন ভারত গড়তে তাঁর স্বপ্নের কথা শুনিয়েছেন। দলের দফতরে মোদীকে বরণ করতে অপেক্ষা করছিলেন বিজেপির কর্মীরা। ‘মোদী-মোদী’ আর ‘জয় শ্রী রাম’ স্লোগান দিচ্ছিলেন তাঁরা। নেতা-কর্মীদের উন্মাদনার মধ্যে অশোক রোডের মোড় থেকে সদর দফতরে হেঁটে আসেন মোদী।

আরও পড়ুন: দোষ কারও নয়: মুলায়ম

Advertisement

তার পর সদর দফতরে দাঁড়িয়ে নেতা-কর্মীদের কাছে তাঁর আবেদন, ফল এলে গাছ যেমন ঝুঁকে যায়, এই ভোটের ফলের পরে দলকে আরও নম্র হতে হবে। সরকার সকলের, যাঁরা ভোট দেননি তাঁদেরও। এই ‘নম্রতা’ দেখিয়েই অনেকদিন পরে বাজপেয়ীর পাশাপাশি বিজেপির বিকাশে লালকৃষ্ণ আডবাণীর অবদানের কথাও স্মরণ করেছেন মোদী। আর এর সঙ্গেই টেনে এনেছেন তিন বছর আগের প্রসঙ্গ। লোকসভা নির্বাচনের ইস্তাহার প্রকাশের সময় বলেছিলেন, ‘অসৎ উদ্দেশ্য’ নিয়ে কিছু করবেন না। সেই সময় গুজরাত দাঙ্গার সঙ্গে এই কথা জুড়ে বিরোধীরা প্রচার করেছিলেন। গত কাল মোদী বলেন, ‘‘তখন আমার কথার অন্য মানে করা হয়েছিল। তবুও সাহস আছে বলেই ফের বলছি, অসৎ উদ্দেশ্য নিয়ে কোনও কাজ করব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন