LPG

রান্নার গ্যাসে ভর্তুকি দিতে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাকে ২২,০০০ কোটি অনুদান, সিদ্ধান্ত মোদী মন্ত্রিসভার

অতিমারি পরিস্থিতিতে আমজনতার আর্থিক সঙ্কট বাড়লেও উৎপাদন শুল্ক, সেস-সহ তেলের হরেক করের উপর নির্ভর করে মোদী সরকার রাজকোষ সামাল দিয়েছে। সংসদে পেশ করা পরিসংখ্যানেও তা স্পষ্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৯:৫১
Share:

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে এককালীন ২২ হাজার কোটি টাকা অনুদান মোদী সরকারের। গ্রাফিক: সনৎ সিংহ।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে এককালীন ২২ হাজার কোটি টাকা অনুদান দেবে নরেন্দ্র মোদী সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়েছে। সাংবাদিক বৈঠকে মন্ত্রিসভার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর।

Advertisement

অনুরাগ বুধবার জানান, গৃহস্থালীতে ব্যবহারের রান্নার গ্যাসের ভর্তুকি দিতে গিয়ে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির উপর বিপুল পরিমাণে আর্থিক বোঝা চেপেছে। তাই এই এককালীন অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘‘এই পদক্ষেপ আত্মনির্ভর ভারত কর্মসূচির প্রতি দায়বদ্ধ থেকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে নিরবচ্ছিন্ন ভাবে গৃহস্থালীর গ্যাস সরবরাহের সুযোগ করে দেবে।’’

প্রসঙ্গত, অতিমারি পরিস্থিতিতে আমজনতার আর্থিক সঙ্কট বাড়লেও উৎপাদন শুল্ক, সেস-সহ তেলের হরেক করের উপর নির্ভর করে মোদী সরকার রাজকোষ সামাল দিয়েছে। সংসদের বাদল অধিবেশনে পেট্রোলিয়াম এবং প্রাকৃতির গ্যাস প্রতিমন্ত্রী রামেশ্বর তেলির এবং অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরির বিবৃতি ও পেশ করা পরিসংখ্যানে তা জানানো হয়েছিল। তেলের উৎপাদন শুল্ক থেকে আয়ের অঙ্ক পর্যালোচনা করে দেখা গিয়েছে, ২০২০-২১ অর্থবর্ষে, অর্থাৎ অতিমারির বছরেই এক লাফে তা অনেকটা বেড়ে গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন