Narendra Modi

গ্রেট নিকোবরে হবে গভীর সমুদ্র বন্দর

পর্যটন-পরিকাঠামো উন্নয়নের জন্য পোর্ট ব্লেয়ার বিমানবন্দর সম্প্রসারণ ও এলাকার অন্যান্য দ্বীপেও বিমান-পরিষেবা মসৃণ করার বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে কেন্দ্রের দাবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অগস্ট ২০২০ ০৬:৫১
Share:

ছবি: পিটিআই।

গ্রেট নিকোবর দ্বীপে ১০ হাজার কোটি টাকা ব্যয়ে গভীর সমুদ্র বন্দর তৈরির পরিকল্পনা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের জন্য দ্রুত গতির নেট পরিষেবার ভার্চুয়াল- উদ্বোধনের অনুষ্ঠানে বন্দরের ঘোষণাটি করেন তিনি। তাঁর বক্তব্য, এই গভীর সমুদ্র বন্দরে বড় জাহাজ ভিড়তে পারবে। আবার কলকাতা, চেন্নাই, বাংলাদেশের মোংলা বন্দরের সঙ্গে সুবিধাজনক দূরত্বে থাকায় ছোট জাহাজে কাছকাছি বন্দরে পণ্য আনা-নেওয়া সহজ হবে। পর্যটন-পরিকাঠামো উন্নয়নের জন্য পোর্ট ব্লেয়ার বিমানবন্দর সম্প্রসারণ ও এলাকার অন্যান্য দ্বীপেও বিমান-পরিষেবা মসৃণ করার বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে কেন্দ্রের দাবি। মোদীর মতে, ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থার উন্নতি হওয়ায় দ্বীপপুঞ্জের শিক্ষা থেকে বাণিজ্য উপকৃত হবে। এর জন্য ১২২৪ কোটি টাকায় সমুদ্রের নীচ দিয়ে ২৩১২ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল্ পাতার কাজ দু’বছরেরও কম সময়ে শেষ করেছে বিএসএনএল।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন