এইচ-১বি নিয়ে ট্রাম্পকে বোঝান মোদী: সুষমা

প্রসঙ্গত, এইচ-১বি ভিসার ভিত্তিতে মার্কিন সংস্থাগুলি বিদেশ থেকে দক্ষ পেশাদারদের নিয়োগ করে। এই মুহূর্তে তিন লক্ষেরও বেশি ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী এই ভিসা নিয়ে আমেরিকায় কাজ করছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৭ ০৪:১৭
Share:

ডোনাল্ড ট্রাম্প এবং নরেন্দ্র মোদী।

মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সখ্য স্থাপন করে, বারবার তাঁকে আলিঙ্গন করে ফিরে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু এ সবের মাঝখােন এইচ-১বি ভিসা প্রসঙ্গটি ফস্কে গেল কী ভাবে? সরকারকে বার বার এই প্রশ্নে বিঁধছিল বিরোধীরা। বৃহস্পতিবার বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ দাবি করেন, আমেরিকা সফরে প্রধানমন্ত্রী এইচ-১বি ভিসার প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন। ২৭ জুন যখন প্রধানমন্ত্রী মোদী ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হয়, তখন ‘এইচ-১বি’ শব্দটি উচ্চারিত

Advertisement

না হলেও এই বিষয়টি নিয়ে দু’জনের মধ্যে সবিস্তার আলোচনা হয়েছে।

আজ রাজ্যসভায় কংগ্রেস নেতা আনন্দ শর্মা প্রশ্ন তুলেছিলেন, মোদী-ট্রাম্পের যৌথ বিবৃতিতে কেন এইচ-১বি ভিসা বা ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের কথা নেই। উত্তরে, মোদীর উপস্থিতিতেই সুষমা বলেন, ‘‘আমি গর্বিত, প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট ট্রাম্পকে বোঝাতে সমর্থ হয়েছেন, মার্কিন অর্থনীতিতে ভারতীয় পেশাদারদের দক্ষতার অনেক অবদান রয়েছে।’’

Advertisement

প্রসঙ্গত, এইচ-১বি ভিসার ভিত্তিতে মার্কিন সংস্থাগুলি বিদেশ থেকে দক্ষ পেশাদারদের নিয়োগ করে। এই মুহূর্তে তিন লক্ষেরও বেশি ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী এই ভিসা নিয়ে আমেরিকায় কাজ করছেন।

প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই ট্রাম্প ‘আমেরিকা ফার্স্ট’ নীতির কথা বলে এসেছেন। এর ফলে আমেরিকায় চাকুরিরত অ-মার্কিন কর্মীদের উপরে কোপ পড়তে পারে বলে আশঙ্কা ভারত-সহ বিভিন্ন দেশের। প্রতি বছর আমেরিকা প্রায় ৬৫ হাজার এইচ-১বি ভিসার অনুমোদন দেয়, যার সিংহভাগই পান ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা। বিশেষজ্ঞদের মতে, এই নীতি পাল্টালে ভারতের ১৫ হাজার কোটি ডলারের তথ্যপ্রযুক্তি পরিষেবা ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়বে।

সুষমার দাবি, ট্রাম্পকে মোদী অনুরোধ করেছেন, তিনি যেন দক্ষ ভারতীয় কর্মী নিয়োগের বিষয়ে উদার
হন। ট্রাম্পকে মোদী বলেন, ভারতীয়
পেশাদাররা মার্কিন তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যুক্ত থাকলে দু’দেশেরই লাভ।
মোদীর এই বক্তব্যকে ট্রাম্প স্বাগত
জানিয়েছেন বলে দাবি সুষমার।
বিরোধীদের আরও অভিযোগ, নতুন মার্কিন প্রেসিডেন্টের জমানায় সে দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যেতে ইচ্ছুক ভারতীয় ছেলেমেয়েদের ভিসা বাতিল হয়ে যাচ্ছে। সুষমা বলেন, এ রকম কারও ভিসা বাতিল হয়েছে বলে তাঁর জানা নেই। পরের অধিবেশনে এই নিয়ে তিনি আরও কথা বলবেন বলে আশ্বাস দিয়েছেন বিদেশমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন