Yasin Malik

ইয়াসিন মালিকের দল জেকেএলএফ আরও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ভারতে, ঘোষণা শাহের

২০১৯ সালের মার্চ মাসে সন্ত্রাস দমন আইনের আওতায় পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল এই দলকে। এ বছর মার্চ মাসে সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৩:৪০
Share:

ইয়াসিন মালিক। — ফাইল চিত্র।

বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের নেতৃত্বাধীন জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ)-কে আরও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করল নরেন্দ্র মোদী সরকার। জম্মু ও কাশ্মীরে সন্ত্রাস এবং বিচ্ছিন্নতাবাদ ছড়ানোর অভিযোগেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জেকেএলএফ-এর অধীনে থাকা আরও চারটি দলকে নিষিদ্ধ করা হয়েছে ভারতে।

Advertisement

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে জেকেএলএফ-কে নিষিদ্ধ ঘোষণা করার কথা জানান। তিনি বলেন, ‘‘কেউ যদি দেশের সুরক্ষা, সার্বভৌমত্ব এবং অখণ্ডতাকে নষ্ট করার চেষ্টা করে, তবে তাকে কঠোর আইনি পরিণতির মুখোমুখি হতে হবে।’’

উল্লেখ্য, ২০১৯ সালের মার্চ মাসে সন্ত্রাস দমন আইনের আওতায় পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল এই দলকে। এ বছর মার্চ মাসে সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করল মোদী সরকার।

Advertisement

জেকেএলএফ-এর প্রতিষ্ঠাতা তথা কাশ্মীর উপত্যকার ইয়াসিনকে ইউএপিএ-র বিভিন্ন ধারায় ২০২২ সালের ২৪ মে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল নিম্ন আদালত। সন্ত্রাসে আর্থিক মদত, সন্ত্রাস ছড়ানো এবং বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে জড়িত থাকার কথা স্বীকার করে নিয়েছিলেন ইয়াসিন। আপাতত তিনি দিল্লির তিহাড় জেলে বন্দি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন