কালামের গ্রাম রামেশ্বরমে প্রধানমন্ত্রী

তামিলনাড়ু সরকারের দেওয়া জমিতে ১৫ কোটি টাকা খরচ করে ওই ভবনটি তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা সংস্থা (ডিআরডিও) ও অন্যান্য সরকারি দফতর।

Advertisement

সংবাদ সংস্থা

রামেশ্বরম শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৭ ০৩:২০
Share:

কালামের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন প্রধানমন্ত্রী। ছবি: টুইটার।

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের মধ্যে রামেশ্বরম এলাকার প্রশান্তি ও গভীরতার প্রতিফলন পাওয়া যেত বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ কালামের মৃত্যুবার্ষিকীতে তামিলনাড়ুর রামেশ্বরমে তাঁর গ্রাম পেইকারাম্বুতে একটি স্মারক ভবনের উদ্বোধন করেন মোদী।

Advertisement

তামিলনাড়ু সরকারের দেওয়া জমিতে ১৫ কোটি টাকা খরচ করে ওই ভবনটি তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা সংস্থা (ডিআরডিও) ও অন্যান্য সরকারি দফতর। ডিআরডিও-তে বহু দশক কাজ করেছেন কালাম। কালামের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। ‘মিসাইল ম্যান’-এর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বাড়িটি রকেট ও ক্ষেপণাস্ত্রের মডেল দিয়ে সাজানো হয়েছে। কালামের প্রায় দু’শোটি আলোকচিত্র ও ন’শোটি আঁকা ছবি রয়েছে বাড়িতে। বীণাবাদনরত কালামের একটি মূর্তিরও উদ্বোধন করেন । ওই বাড়িতেই প্রয়াত রাষ্ট্রপতির সাত ফুট উঁচু একটি ব্রোঞ্জ মূর্তিও স্থাপন হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন