Bangladesh Cricket

দ্বিতীয় টি-টোয়েন্টিতেও হার বাংলাদেশের! সিরিজ় জিতে নজির আমেরিকার

আমেরিকার কাছে টানা দু’টি টি-টোয়েন্টি ম্যাচ হারলেন শাকিবেরা। বৃহস্পতিবার ২০ ওভার ব্যাটই করতে পারল না বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের ফর্ম নিয়ে উঠছে প্রশ্ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১১:২১
Share:

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয় যে অঘটন ছিল না, তা প্রমাণ করে দিল আমেরিকা। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ় জয় নিশ্চিত করে নিল আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম আয়োজকেরা। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আমেরিকার কাছে শাকিব আল হাসানেরা হারলেন ৬ রানে।

Advertisement

আমেরিকার বিরুদ্ধে পুরো ২০ ওভার ব্যাট করতে পারল না বাংলাদেশ। ১৯.৩ ওভারেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। বৃহস্পতিবার প্রথমে ব্যাট করে আমেরিকা করে ৬ উইকেটে ১৪৪ রান। জবাবে বাংলাদেশের ইনিংস শেষ হয় ১৩৮ রানে। টস জিতে প্রথমে আমেরিকাকে ব্যাট করতে পাঠান বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দুই ওপেনার স্টিভ টেলর এবং মনাঙ্ক পটেল আগ্রাসী মেজাজে শুরু করেন। টেলর করেন ২৮ বলে ৩১ রান। মারেন ৩টি চার এবং ২টি ছয়। অধিনায়ক মনাঙ্ক খেলেন ৩৮ বলে ৪২ রানের ইনিংস। তাঁর ইনিংসে রয়েছে ৪টি চার এবং ১টি ছক্কা। এ ছাড়া আমেরিকার হয়ে ভাল রান করেন চার নম্বরে নামা অ্যারন জোন্স। তিনি ৩৪ বলে ৩৫ রান করেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে সফলতম রিশাদ হোসেন ২১ রানে ২ উইকেট নিয়েছেন। ২৯ রানে ২ উইকেট শরিফুল ইসলামের। ৩১ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান। ৩৫ রান খরচ করেও উইকেট পাননি শাকিব।

Advertisement

জয়ের জন্য ১৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই সৌম্য সরকারের (শূন্য) উইকেট হারায় বাংলাদেশ। অন্য ওপেনার তানজিদ হাসান করেন ১৫ বলে ১৯ রান। তিন নম্বরে নেমে অধিনায়রক নাজমুল খেলেন ৩৪ বলে ৩৬ রানের ইনিংস। ২টি চার এবং ১টি ছয় মারেন তিনি। এ ছাড়া তৌহিদ হৃদয় ২১ বলে ২৫ এবং শাকিব ২৩ বলে ৩০ করেন। শাকিব ৪টি চার এবং ১টি ছক্কা মারেন। বাংলাদেশের শেষ ছয় ব্যাটারের কেউই দু’অঙ্কের রান করতে পারেননি। ফলে ৫ উইকেটে ১২৪ থেকে বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যায় ১৩৮ রানে। অর্থাৎ আমেরিকার বোলিং আক্রমণের বিরুদ্ধে নাজমুলদের শেষ পাঁচ উইকেট পড়েছে ১৪ রানের মধ্যে।

আমেরিকার সফলতম বোলার আলি খান ২৫ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটার হয়েছেন। ১৫ রানে ২ উইকেট নিয়েছেন সৌরভ নেত্রভলকর। ২১ রানে ২ উইকেট শ্যাডলি ভ্যান শালউইকের। এ ছাড়া কোরি অ্যান্ডারসন ১১ রানে ১টি এবং জসদীপ সিংহ ২০ রানে ১ উইকেট নিয়েছেন।

তিন ম্যাচের সিরিজ়ের প্রথম দু’টি ম্যাচই জিতে নিল আমেরিকা। একই সঙ্গে প্রথম কোনও টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে সিরিজ় জয়ের নজির গড়ল তারা। সিরিজ়ের তৃতীয় ম্যাচ শনিবার ২৫ মে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের ফর্ম নিয়ে প্রশ্ন তুলে দিল আমেরিকার কাছে সিরিজ় হার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন