KL Rahul

বিতর্ক! লখনউয়ের কোচকে পরামর্শ রাহুলের, ‘ভারতীয় ক্রিকেটে আইপিএলের থেকে হাজার গুণ বেশি রাজনীতি’

ভারতের পরবর্তী কোচ হিসাবে বেশ কয়েক জনের নাম শোনা যাচ্ছে। তাঁদের মধ্যে অন্যতম ল্যাঙ্গার। তিনি জানিয়ে দিয়েছেন, এক জনের পরামর্শের পর আবেদন করতে আর আগ্রহী নন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১০:৩৫
Share:

লোকেশ রাহুল। — ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট দলের জন্য কোচ খুঁজছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। রোহিত শর্মা, বিরাট কোহলিদের পরবর্তী কোচ হিসাবে একাধিক নাম উঠে আসছে। তাঁদের মধ্যে লখনউ সুপার জায়ান্টসের কোচ জাস্টিন ল্যাঙ্গার জানিয়ে দিয়েছেন, আবেদন করতে আগ্রহী নন। লোকেশ রাহুলের বিতর্কিত পরামর্শ পাওয়ার পরই আগ্রহ হারিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ।

Advertisement

বিসিসিআইয়ের বিজ্ঞাপন দেখার পর লখনউয়ের অধিনায়ক রাহুলের সঙ্গে আলোচনা করেছিলেন ল্যাঙ্গার। রাহুলের পরামর্শ পাওয়ার পরই আবেদন করার উৎসাহ হারিয়েছেন তিনি। কী পরামর্শ দিয়েছিলেন ভারতীয় দলের অভিজ্ঞ ব্যাটার? ল্যাঙ্গার বলেছেন, ‘‘আমি রাহুলের সঙ্গে কথা বলেছিলাম। ও আমাকে বলেছিল, ‘তুমি যদি মনে করো কোনও আইপিএলের দলকে কোচিং করানো চাপের, এবং রাজনীতি রয়েছে, তা হলে ভারতীয় দলের দায়িত্ব নেওয়া তোমার উচিত হবে না। কারণ ওখানে এই দুটোই হাজার গুণ বেশি।’ আমার মনে হয় রাহুল আমাকে ভাল পরামর্শই দিয়েছে।’’

ল্যাঙ্গারের কথা থেকেই পরিষ্কার, ভারতীয় দলের রাজনীতি সম্পর্কে তাঁকে সাবধান করে দিয়েছেন রাহুল। তাঁর এই বক্তব্য ঘিরে বড় বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠতে শুরু করেছে, কারা রাজনীতি করেন বা কী ধরনের রাজনীতি হয়? ল্যাঙ্গারের কথা মতো রাহুল জানিয়েছেন, সঞ্জীব গোয়েন্‌কার ফ্র্যাঞ্চাইজ়িতেও রাজনীতি রয়েছে। যা প্রশ্ন তুলছে লখনউ সুপার জায়ান্টসের সাজঘরের পরিবেশ নিয়েও। সানরাইজ়ার্স হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচের পর আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ির সঙ্গে রাহুলের শীতল সম্পর্কও নতুন করে আলোচনায় উঠে এসেছে।

Advertisement

ল্যাঙ্গার আরও বলেছেন, ‘‘চাকরি হিসাব দুর্দান্ত হলেও এই মুহূর্তে আমার জন্য উপযুক্ত হবে না। দায়িত্ব নিলে সব সময় দলের সঙ্গে থাকতে হবে। চার বছর অস্ট্রেলিয়া দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে আমার। কাজটা বেশ কঠিন এবং ক্লান্তিকর।’’ যদিও ভবিষ্যতে কোনও জাতীয় দলের সঙ্গে যুক্ত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেননি ল্যাঙ্গার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের কোচ থাকবেন না রাহুল দ্রাবিড়। তাঁর সঙ্গে বোর্ডের চুক্তি শেষ হয়ে যাচ্ছে। দ্রাবিড় আর ভারতীয় দলের দায়িত্বে থাকতে আগ্রহী নন। তাঁর পরিবর্তে অভিজ্ঞ এবং উপযুক্ত কাউকেই দায়িত্ব দিতে চান বিসিসিআই কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন