‘নিরাশার পেশাদার’! বিরোধীদের বাজেট-সমালোচনা ওড়ালেন প্রধানমন্ত্রী

ঘোষণা করলেন, ‘নতুন ভারত’ তার দৌড় শুরুর চৌকাঠে দাঁড়িয়ে রয়েছে। 

Advertisement

সংবাদ সংস্থা

বারাণসী শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৯ ০২:৩৮
Share:

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

তিনি বিশ্বাস করেন, আগামী পাঁচ বছরে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যমাত্রাকে ছুঁয়ে ফেলবে ভারত। আর এ নিয়ে যাঁরা প্রশ্ন তুলছেন, তাঁরা ‘পেশাদার নৈরাশ্যবাদী’। লোকসভা ভোটে জয়ের পরে দ্বিতীয় বার নিজের কেন্দ্র বারাণসীতে গিয়ে এই কথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘোষণা করলেন, ‘নতুন ভারত’ তার দৌড় শুরুর চৌকাঠে দাঁড়িয়ে রয়েছে।

Advertisement

দলের সদস্য সংগ্রহ অভিযানের সূচনা উপলক্ষেই আজ কাশীতে আসা মোদীর। সেই সঙ্গে তিনি বৃক্ষরোপণ করেছেন, লালবাহাদুর শাস্ত্রীর মূর্তি উদ্বোধন করেছেন (বিমানবন্দরে যে অনুষ্ঠানে ছিলেন শাস্ত্রীর দুই পুত্র অনিল ও সুনীল), শাস্ত্রীর ‘জয় জওয়ান, জয় কিসান’ স্লোগান মনে করিয়েছেন। অনেকের মতে, গাঁধী পরিবারের অস্বস্তি বাড়াতে মোহনদাস কর্মচন্দ গাঁধী, বল্লভভাই পটেলের পরে আর এক কংগ্রেস নেতা শাস্ত্রীকে আজ ফের তুলে ধরলেন মোদী।

গত কালই পেশ হয়েছে নতুন সরকারের প্রথম বাজেট। আজ সদস্য সংগ্রহ অভিযানের মঞ্চে ‘হর হর মহাদেব’ বলে বক্তৃতা শুরু করে বাজেট-বরাদ্দের কথা তুলেছেন মোদী। বলেছেন, ‘‘সকলের চেষ্টায় আগামী পাঁচ বছরে আমরা ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হয়ে উঠবই। কিন্তু কিছু মানুষ এর প্রয়োজনীয়তা নিয়েই প্রশ্ন তুলছেন। এঁরা পেশাদার নৈরাশ্যবাদী। সাধারণ মানুষের থেকে এঁরা একেবারে আলাদা। আপনি কোনও সমস্যা নিয়ে সাধারণ মানুষের কাছে গেলে তাঁরা সমাধান বাতলে দেবেন। কিন্তু এই মানুষগুলোর কাছে সমাধান নিয়ে গেলে এঁরা সেটাকেই সমস্যায় বদলে দেবেন।’’ মোদীর মতে, অনেকে বলছেন, ৫ লক্ষ কোটি ডলারের লক্ষ্যমাত্রা পূরণ খুবই কঠিন কাজ। এই কারণেই সেটির বিষয়ে জানা দরকার। মানুষই পারে অসম্ভবকে সম্ভব করতে।

Advertisement

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন