Bihar Assembly Election

প্রয়াত রঘুবংশ বিহার ভোটে অস্ত্র প্রধানমন্ত্রীর

সব ঠিক থাকলে আগামী অক্টোবর-নভেম্বরে বিহারে বিধানসভা নির্বাচন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০ ০৪:২৭
Share:

—ফাইল চিত্র।

লালুপ্রসাদ যাদবের সঙ্গে দীর্ঘ তিন দশকের সম্পর্কে ইতি টানার তিন দিনের মধ্যেই প্রয়াত হলেন বিহার রাজনীতির অন্যতম ‘মুখ’ রঘুবংশ প্রসাদ সিংহ। আজ সকালে দিল্লির এমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সদ্য রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-ত্যাগী এই নেতা। মৃত্যুর দিন কয়েক আগে রঘুবংশের আরজেডি ছাড়তে চেয়ে পাঠানো চিঠি যে বিহার ভোটের প্রচারে এনডিএ-র অস্ত্র হতে পারে, আজ তার ইঙ্গিত মিলল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথায়।

Advertisement

সব ঠিক থাকলে আগামী অক্টোবর-নভেম্বরে বিহারে বিধানসভা নির্বাচন। ওই ভোটমুখী রাজ্যের জন্য আজ এক গুচ্ছ কেন্দ্রীয় প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে নিজের ভিডিয়ো-বক্তৃতা ওই সদ্য প্রয়াত নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে স্মরণ করেই শুরু করেছেন প্রধানমন্ত্রী। বলেছেন, “মাটির সঙ্গে কখনও যোগাযোগ না-হারানো রঘুবংশ গরিবের কষ্ট বুঝতেন।” কিন্তু একই সঙ্গে দাবি করেছেন, ‘‘জীবনের শেষ দিনগুলিতে সম্ভবত ওঁর মধ্যেও তোলপাড় চলছিল। যে আদর্শকে সামনে রেখে উনি পথ চলতেন, যাঁর সঙ্গে চলছিলেন, তাঁর সঙ্গে থাকা ওঁর পক্ষে আর সম্ভব হয়নি। প্রবল দোটানায় ভুগছিলেন। তিন-চার দিন আগে সেই ভাবনা উনি চিঠি লিখে প্রকাশও করেছেন।’’ উন্নয়নের ব্যাপারে রঘুবংশের তৎপরতার কথা উল্লেখ করে মোদী বলেন, ‘‘মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকেও চিঠিতে যে-যে উন্নয়ন প্রকল্প বিহারে হওয়া উচিত, তার তালিকা পাঠিয়েছিলেন তিনি (রঘুবংশ)।… নীতীশজির কাছে আমার অনুরোধ, এই শেষ চিঠিতে যে সমস্ত ইচ্ছে প্রকাশিত হয়েছে, তা যেন আমরা দু’জন মিলে পূর্ণ করি।” তবে শুরুতে এবং শেষে ভুলবশত এই প্রয়াত নেতার নাম ‘রঘুবর’ হিসেবে উল্লেখ করেছেন মোদী।

সম্প্রতি করোনা সংক্রমিত হয়েছিলেন রঘুবংশ। এমসের মিডিয়া কো-অর্ডিনেটর বিশ্বনাথ আচারিয়া জানিয়েছেন, করোনা থেকে সেরে উঠলেও রঘুবংশের শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল। গত ৪ সেপ্টেম্বর তিনি এমসে ভর্তি হয়েছিলেন। সেখান থেকেই তিনি লালুকে চিঠি লিখেছিলেন, ‘‘দীর্ঘ ৩২ বছর আপনার সঙ্গে আছি। কিন্তু আর নয়। বিহারের মানুষ ছাড়াও দলের নেতা-কর্মীদের থেকে অনেক ভালবাসা পেয়েছি। আমাকে ক্ষমা করবেন।’’ রঘুবংশকে ‘পরিবারের সদস্য’ উল্লেখ করে মিটমাটের প্রস্তাবও দিয়েছিলেন আরজে়ডি প্রধান। কিন্তু সেই সময় আর দিলেন না তাঁর দীর্ঘদিনের সঙ্গী। তাঁর প্রয়াণের পরে লালুর টুইট, ‘‘প্রিয় রঘুবংশবাবু! এটা আপনি কী করলেন? পরশুই আপনাকে বলেছিলাম, আপনি কোথাও যাচ্ছেন না। কিন্তু এত দূর চলে গেলেন! আমি বাকরুদ্ধ, মর্মাহত। আপনার অভাব অনুভব করবো।’’

Advertisement

আরও পড়ুন: উমর খালিদ গ্রেফতার, দিল্লি হিংসা মামলায়, দেওয়া হল ইউএপিএ​

আরও পড়ুন: উমর খালিদ গ্রেফতার, দিল্লি হিংসা মামলায়, দেওয়া হল ইউএপিএ​

সদ্য আরজেডি-ত্যাগী এই নেতার প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার-সহ সব রাজনৈতিক দলের নেতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন