এ মাসেই চিনে মোদী

ওয়াং জানান, মোদীকে চিনে যেতে আমন্ত্রণ জানিয়েছেন শি। যে-সব দ্বিপাক্ষিক বিষয়ে অস্বস্তি বাড়ছে, আলোচনা হবে সেগুলো নিয়েই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৮ ০৩:৫৭
Share:

চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে বৈঠক করতে ২৭-২৮ এপ্রিল চিন যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার বেজিংয়ে এক যৌথ বিবৃতিতে এই ঘোষণা করেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই।

Advertisement

ওয়াং জানান, মোদীকে চিনে যেতে আমন্ত্রণ জানিয়েছেন শি। যে-সব দ্বিপাক্ষিক বিষয়ে অস্বস্তি বাড়ছে, আলোচনা হবে সেগুলো নিয়েই। ওয়াংয়ের কথায়, ‘‘এ বছর ন্যাশনাল পিপলস কংগ্রেসের জাতীয় অধিবেশন চলাকালীন প্রেসিডেন্ট চিনফিংকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল সেই ফোনালাপ। দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করার উপরে জোর দিয়েছিলেন দুই নেতাই।’’

এসসিও (সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন)-র সম্মেলনে যোগ দিতে গত রাতেই বেজিং পৌঁছন সুষমা। জুনে চিনের কিংদাও প্রদেশে এসসিও সম্মেলনে যোগ দেবেন মোদী। তার আগেই তিনি যে শি-র সঙ্গে একান্ত বৈঠক চান, সুষমার মাধ্যমে বেজিংকে সেই বার্তা পৌঁছে দেন মোদী। তার পরেই আজ সরকারি ভাবে মোদীকে আমন্ত্রণ জানানো হয়।

Advertisement

আজ বিদেশমন্ত্রী বৈঠকে কথা হয় ব্রহ্মপুত্র ও শতদ্রু নিয়েও। ডোকলাম-বিবাদের পরে গত বছর এই বিষয়ে তথ্য পাঠায়নি চিন। সুষমা জানান, এ বছর থেকে নিয়মিত তথ্য পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন ওয়াং। নাথু লা দিয়ে ফের কৈলাস-মানস সরোবর যাত্রা নিয়েও দুই মন্ত্রীর কথা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন