National News

নাসার ছবিতে বন্যাবিধ্বস্ত কেরলের চেহারা

নাসার তোলা ছবিতে দেখা গিয়েছে, কেরলের বিস্তীর্ণ অঞ্চলে কতটা ধ্বংসলীলা চলেছে। বন্যার আগের ও পরের দুই ছবিতে ফুটে উঠেছে দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত রাজ্যের চেহারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৮ ২১:৫৭
Share:

নাসার উপগ্রহের সাহায্যে তোলা দুই ছবি। বন্যার আগে (বাঁ-দিকে) এবং পরে (ডান দিকে) কেরলের চেহারা। ছবি: সংগৃহীত।

বন্যাবিধ্বস্ত কেরলের ভয়াবহ রূপ দেখা গেল নাসার তোলা ছবিতেও।

Advertisement

উপগ্রহের মাধ্যমে গত ৬ ফেব্রুয়ারি কেরলের ছবি তুলেছিল নাসা। বন্যার পর সেই একই অঞ্চলের ছবি প্রকাশ করেছে তারা। গত বুধবার, ২২ অগস্ট তোলা সেই ছবিতে দেখা গিয়েছে, কেরলের বিস্তীর্ণ অঞ্চলে কতটা ধ্বংসলীলা চলেছে। বন্যার আগের ও পরের দুই ছবিতে ফুটে উঠেছে দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত রাজ্যের চেহারা।

নাসা জানিয়েছে, ল্যান্ডস্যাট ৮ স্যাটেলাইটের অপরেশনাল ল্যান্ড ইমেজার (ওএলআই) দিয়ে প্রথম ছবিটি তোলা হয়েছিল। বন্যার পর দ্বিতীয় ছবিটি তোলা হয় সেন্টিনেল-২ স্যাটেলাইটের সাহায্যে। বন্যার জল বোঝাতে গাঢ় নীল এবং বিস্তীর্ণ অঞ্চল বোঝানোর জন্য সবুজ রং ব্যবহার করা হয়েছে। দ্বিতীয় ছবিটি লক্ষ্য করলে দেখা যায়, কারুবান্নুর নদীর পাড় ভেসে গিয়েছে। তাতে ৪০টি গ্রামের মধ্যে দিয়ে বয়ে চলা ওই নদীর জল ভাসিয়ে দিয়েছে দু’টি জাতীয় সড়কের সঙ্গে সংযুক্ত ২.২ কিলোমিটার দীর্ঘ অঞ্চল। যাতে ঘরছাড়া হয়েছেন হাজার হাজার মানুষ।

Advertisement

আরও পড়ুন: ভীমা কোরেগাঁও কাণ্ডে ‘মাও যোগ’! দেশ জুড়ে বিদ্বজ্জনদের ধরপাকড়, নিন্দার ঝড়

আরও পড়ুন: ফের বিপ্লব-বচন: হাঁসের জলক্রীড়ায় বাড়তি অক্সিজেন পায় জল!

চলতি মাসে দক্ষিণ-পূর্ব এশিয়ায়, ভারতে এবং কেরলে মোট বৃষ্টিপাতের ছবিও তুলেছে নাসার উপগ্রহ। বৃষ্টিপাতের ফলে ৮০টি বাঁধের থেকে জল ছাড়া হয়। তবে ধীরে ধীরে জল না ছেড়ে ওই বাঁধগুলি থেকে একসঙ্গে জল ছাড়তে বাধ্য হন সংশ্লিষ্ট আধিকারিকেরা। এতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন