Sharad Pawar

বলিউডে মুসলিমদের অবদানই সর্বাধিক, নাগপুরে সংখ্যালঘু মন ছুঁতে মন্তব্য শরদ পওয়ারের

পওয়ার বলেন, ‘‘মুসলিম সম্প্রদায় শিল্প, কবিতা এবং উর্দু লেখায় ব্যাপক ভাবে অংশ নিতে পারে। আজ বলিউডের নাম সবাই জানেন, তাকে এই জায়গায় নিয়ে যেতে মুসলিম সম্প্রদায়ের অবদান সবচেয়ে বেশি।’’

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ২০:৫৮
Share:

এনসিপি প্রধান শরদ পওয়ার। ফাইল ছবি।

বলিউডের এমন সাফল্যের পিছনে মুসলিম সম্প্রদায়ের অবদান সর্বাধিক। নাগপুরে এমনই মন্তব্য করলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনসিপি প্রধান শরদ পওয়ার। বিজয়া দশমীর দিন এই শহরে দাঁড়িয়েই আরএসএস প্রধান মোহন ভাগবত মুসলিম সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার বার্তা দিয়েছিলেন। তার দু’দিনের মধ্যে পওয়ারের এই মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Advertisement

পওয়ার বিদর্ভে গিয়েছিলেন মুসলিম সম্প্রদায়ভুক্ত বিদ্বজ্জনেদের সঙ্গে বৈঠক করতে। তাঁদের সুযোগ সুবিধার খানাতল্লাশিও সারেন তিনি। সেখানে দু’পক্ষের মধ্যে দীর্ঘ আলোচনা হয়। বৈঠক শেষে পওয়ার জানান, তিনি ১৫ দিনের মধ্যেই আবার আসবেন এবং কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন। পওয়ার বলেন, ‘‘দেশের অবিচ্ছেদ্য অঙ্গ হওয়া সত্ত্বেও মুসলিম সম্প্রদায়ের মধ্যে এই ভাব তৈরি হয়েছে যে, তাঁদের যা যা প্রাপ্য ছিল তা তাঁরা পাননি। আসলে সেটাই বাস্তব। এ বার আমাদের কাজ হল কী করে সেই প্রাপ্য মানুষের হাতে তুলে দেওয়া যায় তা নিশ্চিত করা।’’

এই প্রসঙ্গেই পওয়ার তুলে আনেন বলিউডের কথা। তিনি বলেন, ‘‘মুসলিম সম্প্রদায় শিল্প, কবিতা এবং উর্দু লেখায় ব্যাপক ভাবে অংশগ্রহণ করতে পারে। আজ বলিউডের নাম বিশ্বের প্রতিটি মানুষ জানেন, সেই বলিউডকে খ্যাতির মধ্যগগনে নিয়ে যেতে মুসলিম সম্প্রদায়ের অবদান সবচেয়ে বেশি।’’ তিনি আরও জানান, মুসলিমদের দক্ষতা এবং ক্ষমতা আছে, এখন দরকার সমর্থন এবং সমান সুযোগ। বর্ষীয়ান রাজনীতিবিদ পওয়ারের মতে, দেশের প্রতিটি সম্প্রদায়ের মধ্যেই বেকারত্বের জ্বালা একটি বড় সমস্যা।

Advertisement

রাজনৈতিক মহল মনে করছে, গত কয়েক দিনে যে ভাবে আরএসএসের তরফ থেকে মুসলিম সম্প্রদায়ের সঙ্গে বার্তা স্থাপন করার প্রয়াস নিতে দেখা যাচ্ছে, সেই প্রেক্ষিতে পওয়ারের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন