ম্যাগি কাণ্ডে এ বার বম্বে হাইকোর্টে নেসলে

দেশ জুড়ে ম্যাগির ন’ধরনের নুডল নিষিদ্ধ করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হল নেসলে ইন্ডিয়া। আগামিকাল এই মামলার শুনানি। ম্যাগির মধ্যে মাত্রাতিরিক্ত সিসা এবং মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকার অভিযোগ ওঠায় ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ামক সংস্থা ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) কিছু দিন আগেই এই নুডলের ন’টি স্টক ভারতের বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০১৫ ০৩:২০
Share:

দেশ জুড়ে ম্যাগির ন’ধরনের নুডল নিষিদ্ধ করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হল নেসলে ইন্ডিয়া। আগামিকাল এই মামলার শুনানি।

Advertisement

ম্যাগির মধ্যে মাত্রাতিরিক্ত সিসা এবং মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকার অভিযোগ ওঠায় ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ামক সংস্থা ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) কিছু দিন আগেই এই নুডলের ন’টি স্টক ভারতের বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশে আপত্তি জানিয়েই নেসলের এই মামলা। মহারাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’-র বিরুদ্ধেও একই অভিযোগ নেসলের। তবে এই সংস্থা নিজেও আবার বাজার থেকে তাদের পণ্য সরিয়ে নেওয়ার কথা আগেভাগে ঘোষণা করেছিল। এই আবেদনের যাতে দ্রুত শুনানি হয় তার জন্য হাইকোর্টে সংস্থার আইনজীবী দরবার করেছিলেন। তাঁর যুক্তি ছিল, খাদ্য নিয়ামক সংস্থার ওই নির্দেশের ফলে নেসলে-র অনেক ক্ষতি হয়েছে।

ইতিমধ্যে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান বলেছেন, মানুষ যাতে ভেজালহীন খাদ্য পান, তার জন্য ১৯৫৪ সালের খাদ্যে ভেজাল প্রতিরোধ আইনে কিছু সংশোধন আনতে পারে কেন্দ্র। পাসোয়ানের কথায়, ‘‘প্যাকেটের খাবার এবং ফাস্ট ফুড এখন অনেক বেড়ে গিয়েছে। এই সব খাবারে ভেজাল রোখা খুব জরুরি।’’ ম্যাগির মধ্যে মাত্রাতিরিক্ত সিসা রয়েছে, এই প্রসঙ্গে বিতর্ক শুরু হওয়ায় সারা দেশে কত মানুষের শরীরে সিসা থেকে বিষক্রিয়া হয়েছে তা বিশ্লেষণ করেছেন চিকিৎসকরা। তাতে এক বছর ধরে সংগৃহীত ৭৩৩টি রক্তের নমুনা পরীক্ষার পরে ২৩ শতাংশ (১৭২টি) নমুনায় সিসা থেকে বিষক্রিয়ার প্রমাণ মিলেছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন