নরিম্যান হাউসে এল মোশে

আতঙ্কের চৌকাঠে লড়াইয়ের ডাক

নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর দৃষ্টিভঙ্গির মিলকেও বাণিজ্য সম্মেলনে তুলে ধরেন নেতানিয়াহু। দাবি করেন, ইজরায়েলকে পাল্টাতে তিনি যে ভাবে এগিয়েছেন, মোদীও সে ভাবেই এগোচ্ছেন। অর্থাৎ, নতুন কিছু করার চেষ্টা আর বাণিজ্য বাড়াতে সব রকম জটিলতা কাটিয়ে ফেলার নিরন্তর প্রয়াস।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৮ ০৪:০৩
Share:

আদর: ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে মোশে। বৃহস্পতিবার মুম্বইয়ের নরিম্যান হাউসে। ছবি: পিটিআই।

দু’বছরের শিশুটির চোখের সামনেই তার বাবা-মাকে হত্যা করেছিল জঙ্গিরা। তবে এক আয়ার চেষ্টায় কোনওক্রমে বেঁচে গিয়েছিল সে।

Advertisement

২০০৮ সালের মুম্বই হামলার এক দশক পরে, দুঃস্বপ্নের সাক্ষী ১১ বছরের কিশোর মোশে হোলৎসবার্গ আজ ফিরে এসেছিল সেই নরিম্যান হাউসে। সঙ্গে বেঞ্জামিন নেতানিয়াহু। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইকে আরও জোরদার করতে স্বজন হারানো সেই কিশোরকেই এ দিন সামনে নিয়ে এলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। আর হামলার স্মৃতি উস্কে দিয়ে নেতানিয়াহু বললেন, ‘‘নরিম্যান হাউস আসলে একই সঙ্গে ভালবাসা আর ঘৃণার প্রতীক। মোশের বাবা আর মা ভারতে এসে সবাইকে ভালবাসা দিয়েছিলেন। আর জঙ্গিরা এখানেই ইজরায়েলের প্রতি তাদের ঘৃণা দেখিয়ে দিয়েছে।’’

জঙ্গি হানায় প্রিয়জনের মৃত্যুর আবেগকে সামনে রেখে আজ একজোট হয়ে লড়াইয়ের কথা বলেছে ভারত ও ইজরায়েল। তবে শুধু এ ব্যাপারেই নয়, ভারত সফরের শেষ পর্বে পৌঁছে, দ্বিপাক্ষিক সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে প্রায় প্রতিটি ক্ষেত্রেই আবেগকেই হাতিয়ার করেছেন নেতানিয়াহু। মুম্বইয়ে শিল্পপতিদের সঙ্গে আলোচনার সময়েও ফুটে উঠেছে সেই বার্তাই। তাঁর কথায়, ‘‘ভারত-ইজরায়েলের বন্ধুত্ব আসলে স্বর্গে গড়ে তোলা এক অধ্যায়।’’ নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর দৃষ্টিভঙ্গির মিলকেও বাণিজ্য সম্মেলনে তুলে ধরেন নেতানিয়াহু। দাবি করেন, ইজরায়েলকে পাল্টাতে তিনি যে ভাবে এগিয়েছেন, মোদীও সে ভাবেই এগোচ্ছেন। অর্থাৎ, নতুন কিছু করার চেষ্টা আর বাণিজ্য বাড়াতে সব রকম জটিলতা কাটিয়ে ফেলার নিরন্তর প্রয়াস।

Advertisement

ভারতীয় ও ইজরায়েলি প্রতিভা একজোট হয়ে বিশ্বশাসন করতে পারে বলেও মতপ্রকাশ করেন নেতানিয়াহু। তাঁর মন্তব্য, ‘‘সিলিকন ভ্যালিকে নতুন কিছু দিতে ইজরায়েলিরা এখন ভারতীয়দের সঙ্গে হাত মেলাচ্ছে।’’ ইজরায়েলের প্রধানমন্ত্রীর মতে, এখন এই দুই প্রতিভাকে মেলানোই হবে দু’দেশের লক্ষ্য। যোগাযোগ বাড়াতে ভারত ও ইজরায়েলের মধ্যে সরাসরি বিমান পরিষেবা চালুর পরিকল্পনা রয়েছে বলেও তিনি জানান।

বাণিজ্য ক্ষেত্রে দু’দেশই যে নতুন কিছু করার চেষ্টা করছে, সে কথা বোঝাতে ইজরায়েলের প্রধানমন্ত্রী টেনে আনেন ১৪ বছর বয়সি এক কিশোরের হাতে এক বিশেষ ধরনের ড্রোন উদ্ভাবনের কথা। গত কালই অমদাবাদে কিশোরটির সঙ্গে দেখা হয়েছে তাঁর। এর পরেই নেতানিয়াহুর মন্তব্য, ‘‘মোদীকে বলেছি, এটা ভবিষ্যতে একটা বিরাট ব্যবসার সম্ভাবনা তৈরি করতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন