বিদেশ মন্ত্রকের মুখপাত্র স্লামডগ-স্রষ্টা

যিনি কাব্য করেন, তিনি কূটনীতিও সামলান! এক দিকে তিনি একের পর এক বেস্ট সেলারের রচয়িতা। তাঁর লেখা উপন্যাস ‘কিউ অ্যান্ড এ’-অবলম্বনে তৈরি চলচ্চিত্র ‘স্লামডগ মিলিওনেয়ার’ অস্কার জিতেছে। আবার অন্য দিকে ১৯৮৬ ব্যাচের এই কূটনৈতিক আমলাটি তুরস্ক, আমেরিকা, জাপান, দক্ষিণ আফ্রিকার মতো জায়গায় গুরুদায়িত্ব সামলেছেন গত কয়েক দশক ধরে। সেই বিকাশ স্বরূপের মুকুটে এ বার নতুন পালক। সৈয়দ আকবরুদ্দিনের পর এ বার বিদেশ মন্ত্রকের মুখপাত্রের দায়িত্ব নিতে চলেছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৫ ০৪:০১
Share:

বিকাশ স্বরূপ

যিনি কাব্য করেন, তিনি কূটনীতিও সামলান!

Advertisement

এক দিকে তিনি একের পর এক বেস্ট সেলারের রচয়িতা। তাঁর লেখা উপন্যাস ‘কিউ অ্যান্ড এ’-অবলম্বনে তৈরি চলচ্চিত্র ‘স্লামডগ মিলিওনেয়ার’ অস্কার জিতেছে। আবার অন্য দিকে ১৯৮৬ ব্যাচের এই কূটনৈতিক আমলাটি তুরস্ক, আমেরিকা, জাপান, দক্ষিণ আফ্রিকার মতো জায়গায় গুরুদায়িত্ব সামলেছেন গত কয়েক দশক ধরে। সেই বিকাশ স্বরূপের মুকুটে এ বার নতুন পালক। সৈয়দ আকবরুদ্দিনের পর এ বার বিদেশ মন্ত্রকের মুখপাত্রের দায়িত্ব নিতে চলেছেন তিনি।

আগামী ৯ এপ্রিল জার্মানি, ফ্রান্স এবং কানাডা-- এই ত্রিদেশীয় সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফিরছেন ১৬ তারিখ। স্থির হয়েছে, মোদী দেশে ফিরলেই দায়িত্বভার নেবেন বিকাশ। আপাতত বিদেশ মন্ত্রকে রাষ্ট্রপুঞ্জের রাজনৈতিক ডিভিশনের যুগ্মসচিব পদে কর্মরত তিনি।

Advertisement

অন্য দিকে বিদেশ মন্ত্রকের মুখপাত্র হিসাবে গুরুত্বপূর্ণ ইনিংস শেষ করলেন আকবরুদ্দিন। ২০১২-র জানুয়ারিতে তিনি এই পদে নিযুক্ত হন। ইউপিএ সরকারের দ্বিতীয় দফার অনেকটাই তিনি এই দায়িত্ব সামলেছেন। মোদী ক্ষমতায় আসার পরেও আকবরুদ্দিনকে সরানো হয়নি। এ বার এই পদে তাঁর মেয়াদ শেষ হওয়ার পরেও অবশ্য মন্ত্রকে তাঁর গুরুত্ব বহাল থাকছে। অতিরিক্ত সচিব বিভাগে পদোন্নতি হচ্ছে আকবরুদ্দিনের। এই বছরের শেষে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে ভারত-আফ্রিকা সম্মেলন। তার প্রধান কো-অর্ডিনেটর হিসাবে কাজ করবেন তিনি।

কূটনৈতিক শিবিরের বক্তব্য, বিদেশ মন্ত্রকের মুখপাত্রের কাজটি যথেষ্ট চাপের। ছুটি বা অবসরের সুযোগই থাকে না। এ বার এটাই দেখার যে এই চাপের মধ্যে তাঁর দ্বৈত সত্তা (লেখক এবং আমলা) কী ভাবে সামলান বিকাশ। বিদেশ মন্ত্রকের মুখপাত্র এবং লেখক এই দ্বৈত ভূমিকায় এর আগে দেখা গিয়েছে নভতেজ সারনাকেও। কিন্তু বিকাশের লেখার বাণিজ্যিক সাফল্য রীতিমতো চোখ ধাঁধানো। তাঁর লেখা ‘কিউ অ্যান্ড এ’ আন্তর্জাতিক বাজারে বেস্ট সেলারই শুধু নয়, মোট ৪৩টি ভাষায় এর অনুবাদও হয়েছে। তাঁর অন্যান্য উপন্যাস ‘সিক্স সাসপেন্স’, ‘দ্য অ্যাক্সিডেন্টাল অ্যাপ্রেন্টিস’-ও যথেষ্ট জনপ্রিয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন