সে লা-য় সুড়ঙ্গ, বার্তা বেজিংকে

ডোকলাম পর্ব মিটলেও এখনও স্বাভাবিক হয়নি ভারত-চিন সম্পর্ক। তা ছাড়া অরুণাচল প্রদেশ বরাবরই দু’দেশের মধ্যে ভূরাজনৈতিক দিক থেকে স্পর্শকাতর জায়গা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৩৭
Share:

সে লা।

গত জুলাই মাসেই পরিকল্পনাটা সামনে এনেছিল ভারতের সীমান্ত এলাকায় রাস্তা নির্মাণের দায়িত্বে থাকা বর্ডার রোড অর্গানাইজেশন। এ বার কেন্দ্রীয় বাজে়টেও অর্থমন্ত্রী ঘোষণা করে দিলেন, অরুণাচল প্রদেশের তাওয়াং এলাকায় সে লা গিরিপথের তলায় সুড়ঙ্গ তৈরি করা হবে।

Advertisement

ডোকলাম পর্ব মিটলেও এখনও স্বাভাবিক হয়নি ভারত-চিন সম্পর্ক। তা ছাড়া অরুণাচল প্রদেশ বরাবরই দু’দেশের মধ্যে ভূরাজনৈতিক দিক থেকে স্পর্শকাতর জায়গা। প্রায়শই চিন অরুণাচলকে নিজেদের মানচিত্রের অংশ বলে ঢুকিয়ে নিয়ে থাকে। এই পরিস্থিতিতে তাওয়াং-এর সঙ্গে বছরভর সড়ক যোগাযোগ চালু রাখতে সুড়ঙ্গ নির্মাণের সিদ্ধান্ত নিয়ে বেজিং-কে বার্তা দিল দিল্লি।

আজ বাজেট বক্তব্যে জেটলি জানান, শীতের সময়ে লাদাখের সঙ্গে যোগাযোগ রাখার জন্য ইতিমধ্যেই রোটাঙে সারা বছর খোলা থাকে এমন সুড়ঙ্গ বানানো হয়ে গিয়েছে। জোজি লা পাসে সুড়ঙ্গ নির্মাণের কাজ চালু রয়েছে। খুব দ্রুত সে লা পাসে কাজ শুরু হবে। ডোকলামের অচলাবস্থার পর প্রত্যাশিত ভাবেই চিন সীমান্তের সুরক্ষা বাড়াতে চায় কেন্দ্র। বাজেট পেশ করতে গিয়েও দেশের সামরিক বাহিনীর প্রশংসা করেন জেটলি। উত্তর-পশ্চিমের পাশাপাশি উত্তর-পূর্বের চিন সীমান্তে পরিকাঠামো নির্মাণেও ভারত যে তৎপর তা আজ স্পষ্ট করে দেন জেটলি।

Advertisement

ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪ হাজার ১৭০ মিটার উঁচু সেলা গিরিপথে ওই সুড়ঙ্গ তৈরি করা হলে অসমের তেজপুর থেকে তাওয়াং-এর দূরত্ব অনেকটাই কমে যাবে। শুধু তাই নয় তাওয়াং ও বমডিলার মধ্যে সারা বছর যাতায়াতের রাস্তা সুগম হবে।

অনেক দিন ধরেই এই দুর্গম এলাকায় সুড়ঙ্গ তৈরির দাবি তুলে আসছিল সেনাবাহিনী। পুজোর পর থেকে গোটা এলাকাই বরফে ঢেকে যায়। গত বছর বিআরও সে-লায় সুড়ঙ্গপথের প্রস্তাব পাঠালে কেন্দ্রীয় মন্ত্রিসভা তাতে সম্মতি দেয়। সুড়ঙ্গটি চালু হলে এক দিকে যেমন সেনা চলাচলে সুবিধা হবে, তেমনি ওই এলাকায় পর্যটনেরও উন্নয়ন হবে। বাজেটে আজকের ঘোষণাকে তাই স্বাগত জানিয়েছে সেনাবাহিনীর ৪ কোর। ইতিমধ্যেই স্থানীয় প্রশাসনকে জমি চিহ্নিত করে অধিগ্রহণের কাজ শুরু করতে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন