Indian Immigrantion in US

আমেরিকায় যাওয়া সহজ হচ্ছে উচ্চশিক্ষিত ভারতীয়দের

গ্রিন কার্ড পাওয়ার ক্ষেত্রে যে বিষয়গুলিকে প্রাধান্য দেওয়া হচ্ছে, সেগুলির মধ্যে রয়েছে আবেদনকারীর ইংরেজি ভাষায় দক্ষতা, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং চাকরিতে সম্ভাব্য বেতন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৭ ১৭:০৮
Share:

প্রতীকী ছবি।

চলতি ভিসা নীতিতে যে পরিবর্তন আনতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাতে উচ্চশিক্ষিত ভারতীয়দের আমেরিকায় যাওয়া আরও সহজ হয়ে গেল। কারণ নতুন ভিসা নীতি ‘দ্য রিফর্মিং আমেরিকান ইমিগ্রেশন ফর স্ট্রং এমপ্লয়মেন্ট অ্যাক্ট’ (রেইস) অনুযায়ী গ্রিন কার্ড পাওয়ার ক্ষেত্রে শিক্ষা ও পেশাদারিত্বকেই গুরুত্ব দিয়েছে হোয়াইট হাউস।

Advertisement

আরও পড়ুন: মেধা-ভিত্তিক ভিসা নীতি চাইছেন ট্রাম্প

সাধারণত প্রতি বছর বহু ছাত্র থেকে গবেষক চাকরি ও পড়াশোনার জন্য মার্কিন মুলুকে পাড়ি দেন। এঁদের মধ্যে উচ্চশিক্ষিত এবং দক্ষ প্রযুক্তিকর্মীরাও রয়েছেন। হোয়াইট হাউসের নতুন ভিসা নীতি অনুযায়ী এই সমস্ত ভারতীয়দের ভিসা পাওয়ার ক্ষেত্রে আর বেগ পেতে হবে না। আবার অল্প মাইনের চাকরির জন্য আমেরিকায় প্রতি বছর যাচ্ছেন, এমন ভারতীয়ের সংখ্যাও নেহাত কম নয়। কিন্তু পরিবর্তিত ভিসা নীতি অনুযায়ী এই সব কর্মীদের ক্ষেত্রে ভিসা পাওয়া অসুবিধাজনক হয়েই দাঁড়াবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

Advertisement

আরও পড়ুন: রুশ নিষেধে স্বাক্ষর ট্রাম্পের

গ্রিন কার্ড পাওয়ার ক্ষেত্রে যে বিষয়গুলিকে প্রাধান্য দেওয়া হচ্ছে, সেগুলির মধ্যে রয়েছে আবেদনকারীর ইংরেজি ভাষায় দক্ষতা, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং চাকরিতে সম্ভাব্য বেতন। ওই বিলে বলা হয়েছে, ভিসার জন্য আবেদনকারীর বয়স হতে হবে ২৬-৩১ বছরের মধ্যে, থাকতে হবে পেশাদারি ডিগ্রি, বেতন হতে হবে তাঁর নিজের দেশের তুলনায় গড়ে তিন গুণ বেশি।

রেইসে কেন লাভবান হবে ভারত? ২০১৩ সালের একটি সমীক্ষা অনুযায়ী, গড়পড়তা অভিবাসীদের তুলনায় আমেরিকার ভিসাপ্রার্থী ভারতীয়দের ইংরেজিতে দক্ষতা অনেক বেশি। অধিকাংশ ক্ষেত্রে তাঁদের পেশাগত যোগ্যতা ও ডিগ্রিও বেশি। বয়সও তুলনামূলক ভাবে অন্তত চার বছর করে কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন