রাহুল ফিরলেই সভাপতি বাছাই

গত সপ্তাহের মঙ্গলবার বিদেশে পাড়ি দেন রাহুল। কংগ্রেসের একটি অংশ দাবি করছে, তিনি আজ ভোররাতে ফিরেও এসেছেন, বাড়িতে আছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৯ ০২:৪৩
Share:

—ফাইল চিত্র।

রাহুল গাঁধী বিদেশ থেকে ফিরলেই ওয়ার্কিং কমিটির বৈঠক ডেকে কংগ্রেসের পরবর্তী সভাপতির নাম স্থির করা হবে।

Advertisement

গত সপ্তাহের মঙ্গলবার বিদেশে পাড়ি দেন রাহুল। কংগ্রেসের একটি অংশ দাবি করছে, তিনি আজ ভোররাতে ফিরেও এসেছেন, বাড়িতে আছেন। কিন্তু প্রবীণ নেতারা তা বলছেন না। মোতিলাল ভোরা এ দিনও প্রকাশ্যে বলেছেন, ‘‘রাহুলের আসার জন্য অপেক্ষা করছি। তিনি সময় দিলেই ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হবে।’’ কর্নাটকে হেস্তনেস্ত হওয়ার জন্যও দলের নেতারা অপেক্ষা করছিলেন। সেখানে সরকার পড়ে যাওয়ার পর এখন মল্লিকার্জুন খড়্গে এবং কে সি বেণুগোপাল দিল্লিতে সময় দিতে পারবেন। দলের সংগঠনের দায়িত্বে থাকা নেতা বেণুগোপাল আগেই ওয়ার্কিং কমিটির সদস্য-সহ শীর্ষ নেতাদের কাছ থেকে সম্ভাব্য সভাপতির নাম বন্ধ খামে চেয়ে পাঠিয়েছিলেন। এখনও পর্যন্ত রাহুলের উত্তরসূরি হিসেবে যাঁদের নাম উঠে এসেছে, তাঁরা হলেন মল্লিকার্জুন খড়্গে, সুশীল কুমার শিন্ডে, সচিন পাইলট, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দিগ্বিজয় সিংহ, মুকুল ওয়াসনিক এবং শৈলজা।

কংগ্রেস নেতৃত্বের কাছে সমস্যা হল, নেতারা নিজেদের মধ্যে আলোচনা করে কোনও একটি নামে একমত হতে পারেননি। সনিয়াও কোনও নামে সিলমোহর বসাতে চাননি। এর মধ্যে উত্তরপ্রদেশে প্রিয়ঙ্কা গাঁধী বঢরা হইচই ফেলে আসার পরে তাঁকে সভাপতি করার প্রস্তাব নিয়ে দলের নেতারা গিয়েছিলেন। প্রিয়ঙ্কা সটান তা খারিজ করে জানিয়ে দিয়েছেন, তিনি বর্তমান ভূমিকাতেই কাজ করবেন।

Advertisement

এখন প্রবীণ নেতারা চাইছেন, রাহুল অন্তত ওয়ার্কিং কমিটির বৈঠকে উপস্থিত থাকুন। তাঁর উত্তরসূরি বাছাই প্রক্রিয়ায় শামিল হোন। সে কারণেই তাঁর ফেরা পর্যন্ত অপেক্ষা করতে চাইছে দল।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন