শিলচর-হাফলং সড়ক বেহাল

শিলচর-হাফলং ৫৪ নম্বর জাতীয় সড়ক বদলেছে মরণ-ফাঁদে! দীর্ঘ দিন ধরেই মেরামতির অভাবে বেহাল ওই সড়ক। ‘ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়া’র অধীন ওই সড়কে পিচের আস্তরণ কার্যত উধাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাফলং শেষ আপডেট: ০২ জুলাই ২০১৫ ০৩:১১
Share:

উধাও পিচ। শিলচর-হাফলং সড়কে। ছবি: বিপ্লব দেব।

শিলচর-হাফলং ৫৪ নম্বর জাতীয় সড়ক বদলেছে মরণ-ফাঁদে!

Advertisement

দীর্ঘ দিন ধরেই মেরামতির অভাবে বেহাল ওই সড়ক। ‘ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়া’র অধীন ওই সড়কে পিচের আস্তরণ কার্যত উধাও। সম্প্রতি, বন বিভাগের অবসরপ্রাপ্ত অফিসার বহিমচন্দ্র লাংথাসার আবেদনের পরিপ্রেক্ষিতে দু’মাসের মধ্যে ৫৪ নম্বর জাতীয় সড়ক সংস্কারের নির্দেশ দিয়েছে গৌহাটি হাইকোর্ট। ন’মাস ধরে লামডিং-শিলচর পাহাড় লাইনে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ। তার জেরে ওই সড়কটি বরাক উপত্যকা ও ডিমা হাসাও জেলার মধ্যে যোগাযোগের মূল মাধ্যম হয়ে উঠেছে। ঝুঁকি নিয়েই যান চলাচল করছে ওই রাস্তায়। হারাঙ্গাজাও থেকে জাটিঙ্গা পর্যন্ত রাস্তার হাল সব চেয়ে খারাপ। জাতীয় সড়ক কর্তৃপক্ষ ও ঠিকাদার সংস্থার প্রতিনিধিদের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেছেন ডিমা হাসাওয়ের জেলাশাসক জুরি ফুকন। সেখানে হাইকোর্টের নির্দেশের কথা সকলকে মনে করিয়ে দেন তিনি। কিন্তু এলাকাবাসীর অভিযোগ, এখন পর্যন্তও জাতীয় সড়ক কর্তৃপক্ষ কাজ শুরু করেননি। তবে প্রশাসনিক সূত্রে খবর, ৫৪ নম্বর জাতীয় সড়কে মাহুর থেকে জাটিঙ্গা অংশে সংস্কারের কাজ শুরু করা হয়েছে। ২০০৬ সালে ইস্ট ওয়েস্ট করিডর নির্মাণের জন্য ৫৪ নম্বর জাতীয় সড়কের দায়িত্ব নেয় জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কিন্তু পরবর্তী সময়ে মেরামতির অভাবে ইনরিম বাংলো থেকে হারাঙ্গাজাও সড়কের হাল অত্যন্ত খারাপ হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন