NIA

খালিস্তানপন্থী ১৬ জনের নামে চার্জশিট

এনআইএ-র চার্জশিটে বলা হয়েছে, খালিস্তান গঠনের জন্য একটি গোষ্ঠীর সঙ্গে ওই ১৬ জন যুক্ত রয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২০ ০৪:৫৭
Share:

প্রতীকী চিত্র।

রাষ্ট্রদ্রোহমূলক কার্যকলাপ-সহ বেশ কিছু অভিযোগে বিদেশে থাকা ১৬ জনের বিরুদ্ধে আজ চার্জশিট জমা দিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। ওই ব্যক্তিদের বিরুদ্ধে খালিস্তান-পন্থী জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সরাসরি যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছে। অভিযুক্তেরা আমেরিকা, ব্রিটেন, কানাডায় আছেন।

Advertisement

এনআইএ-র চার্জশিটে বলা হয়েছে, খালিস্তান গঠনের জন্য একটি গোষ্ঠীর সঙ্গে ওই ১৬ জন যুক্ত রয়েছেন। তাঁরা রাষ্ট্রদ্রোহের মতো কাজকর্ম এবং ধর্ম ও আঞ্চলিকতাবাদকে ভিত্তি করে শত্রুতা ছড়ানোর চেষ্টা করেছেন। ওই ১৬ জনের মধ্যে সাত জন আমেরিকায়, ছ’জন ব্রিটেনে এবং তিন জন বর্তমানে কানাডায় রয়েছেন। চার্জশিটে থাকা অভিযুক্তদের মধ্যে রয়েছেন গুরপতওয়ান্ত সিংহ পন্নু, হরদীপ সিংহ নিজ্জর ও পরমজিৎ সিংহ। এই তিন জনকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক আগেই জঙ্গি হিসেবে ঘোষণা করেছে। পন্নু রয়েছেন আমেরিকায়, কানাডায় রয়েছেন নিজ্জর ও ব্রিটেন রয়েছেন পরমজিৎ। এনআইএ সূত্রের খবর, অভিযুক্তেরা ‘শিখ ফর জাস্টিস’ (এসএফজে)-এর সদস্য। সন্ত্রাস-বিরোধী আইনে এই সংগঠনটিকে আগেই নিষিদ্ধ করা হয়েছে। এনআইএ-র মুখপাত্র জানিয়েছেন, এসএফজে দাবি করে, তারা মানবাধিকার রক্ষা সংক্রান্ত বিষয়ে কাজকর্ম করে। কিন্তু আদতে এটি খালিস্তানপন্থী জঙ্গিগোষ্ঠীর প্রকাশ্য সংগঠন। তিনি বলেন, ‘‘সোশ্যাল মিডিয়ায় এবং ইউটিউবে এসএফজে ভারত-বিরোধী প্রচার চালায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন