National

জাকির নাইকের ১০ দফতরে একযোগে এনআইএ তল্লাশি

বাংলাদেশের গুলশনের জঙ্গি হামলায় জড়িতদের সঙ্গে সম্পর্ক থেকে কেরলে এক যুবকের আইএস-এ যোগ দেওয়া— সাম্প্রতিক সময়ে একাধিক জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে নাম জড়িয়ে গিয়েছে মুম্বই নিবাসী বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নাইকের। তাঁর পিস টিভি চ্যানেল বন্ধ করা হয়েছে বাংলাদেশে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৬ ১২:২০
Share:

ফাইল চিত্র।

বাংলাদেশের গুলশনের জঙ্গি হামলায় জড়িতদের সঙ্গে সম্পর্ক থেকে কেরলে এক যুবকের আইএস-এ যোগ দেওয়া— সাম্প্রতিক সময়ে একাধিক জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে নাম জড়িয়ে গিয়েছে মুম্বই নিবাসী বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নাইকের। তাঁর পিস টিভি চ্যানেল বন্ধ করা হয়েছে বাংলাদেশে। ভারতেও ইতিমধ্যেই ওই চ্যানেল নিষিদ্ধ করা হয়েছে। এ বার তাঁর বিরুদ্ধে বিভিন্ন ধর্মের মধ্যে বিভেদ তৈরির চেষ্টার অভিযোগ আনল এনআইএ। এই অভিযোগে শনিবার সকাল থেকে মহারাষ্ট্রে তাঁর সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের ১০টি অফিসে তল্লাশি শুরু করেছে জাতীয় তদন্তকারী সংস্থা।

Advertisement

গুলশন হামলায় ২০ জনের মৃত্যুর পরই সরাসরি সামনে আসে বিতর্কিত এই ধর্ম প্রচারকের নাম। হামলার তদন্তে নেমে তাঁর খোঁজে ভারতে এসেছিলেন বাংলাদেশের তদন্তকারী দলও। কেন্দ্রের তরফেও জানানো হয়, তাঁর কর্মকাণ্ডের উপর বেশ কয়েক দিন ধরেই নজর রাখা হচ্ছে। ভারত, বাংলাদেশ তো বটেই, পিস টিভির সম্প্রচার বন্ধ রয়েছে ব্রিটেন এবং কানাডাতেও। মালয়েশিয়ার মতো বেশ কয়েকটি দেশ তাঁর প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। এ দিন এনআইএর দায়ের করা এফআইআরে কিন্তু গুলশন হামলার কোনও উল্লেখ নেই।

তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠার পর থেকেই অবশ্য দেশ ছাড়া জাকির। ভারতে ফিরলেই গ্রেফতার হতে পারেন, এই আশঙ্কায় মাস দু’য়েক ধরেই তিনি সৌদি আরবে গা ঢাকা দিয়ে রয়েছেন। সেখান থেকেই ভিডিও বার্তায় তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ খারিজ করেছিলেন জাকির। তবে এ দিনের তল্লাশি নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি তিনি।

Advertisement

আরও পড়ুন:
পরিস্থিতি উত্তপ্ত, দেশে ফিরছেন না জাকির নাইক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন