দুই নাভেদ-সঙ্গীর খোঁজে গোয়েন্দারা

উধমপুর হামলায় ধৃত নাভেদের দুই সঙ্গী কোথায় লুকিয়ে সেটাই এখন ভাবাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দাদের। নাভেদের সঙ্গেই এ দেশে হামলা চালাতে ভারতে ঢোকে ওই দু’জন। উধমপুর হামলার ঘটনায় নাভেদ ধরা পড়লেও, বাকি দু’জন এখনও ভারতেই গা-ঢাকা দিয়ে আছে বলেই মনে করছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৫ ০৩:২১
Share:

মহম্মদ ভাই ও আবু ওকাসা-র স্কেচ প্রকাশ এনআইএ-র। ছবি: পিটিআই।

উধমপুর হামলায় ধৃত নাভেদের দুই সঙ্গী কোথায় লুকিয়ে সেটাই এখন ভাবাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দাদের। নাভেদের সঙ্গেই এ দেশে হামলা চালাতে ভারতে ঢোকে ওই দু’জন। উধমপুর হামলার ঘটনায় নাভেদ ধরা পড়লেও, বাকি দু’জন এখনও ভারতেই গা-ঢাকা দিয়ে আছে বলেই মনে করছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তারই মধ্যে আজ জম্মু-কাশ্মীরের সোপোরে হামলা চালিয়েছে জঙ্গিরা। তাতে এক পুলিশ কনস্টেবলের পাশাপাশি নিহত হয়েছেন এক প্রতিবন্ধীও।

Advertisement

আজ নাভেদের পলিগ্রাফ পরীক্ষা করে এনআইএ। তার স্বীকারোক্তির মধ্যে যে সব ফাঁক রয়েছে তা ভরাতে সারা দিন জেরা করা হয়েছে ওই পাক জঙ্গিকে। তার পরে নাভেদের দেওয়া তথ্যের উপরে ভিত্তি করে তার দুই সঙ্গীর স্কেচ প্রকাশ করা হয়েছে। আশঙ্কা রয়েছে, যে কোনও মুহূর্তে ভারতে হামলা চালাতে পারে ওই দুই জঙ্গি। তা আটকাতে আজ নাভেদের বিবরণের ভিত্তিতে ওই দুই জঙ্গির স্কেচ প্রকাশ করে এনআইএ। জারগম ওরফে মহম্মদ ভাই ও আবু ওকাসা নামে ওই দু’জন সম্পর্কে তথ্য দিলে পাঁচ লক্ষ টাকা পুরস্কারের কথাও ঘোষণা করেছেন গোয়েন্দারা। তাঁদের দাবি, দু’জনের বাড়িই পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া এলাকায়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক কর্তা বলেন, ‘‘ওকাসার বয়স ১৭-১৮-এর মধ্যে। ফলে বোঝাই যাচ্ছে সে এই কাজে প্রথম হাত পাকাচ্ছে। কিন্তু জারগমের বয়স ৩৮-৪০-এর মধ্যে। নাভেদের বয়ান অনুযায়ী, এর আগেও বেশ কয়েক বার ভারতে এসেছে সে।’’ ওই কর্তার মতে, ‘‘এখন নাভেদের গ্রেফতারির বিষয়টি সামনে আসতেই ওই জঙ্গিরা সম্পূর্ণ ভাবে আত্মগোপন করেছে। কয়েক দিন পরে হইচই থেমে গেলে নিজেদের নিশানায় আক্রমণ শানাবে তারা।’’ গোয়েন্দাদের ধারণা, তারা কোনও নিরাপদ আশ্রয়ে (সেফ হাউস) লুকিয়ে রয়েছে। নাভেদের পলিগ্রাফ টেস্ট করে সেই তথ্য জানারও চেষ্টা চলছে।

Advertisement

জারগম ও ওকাসার লক্ষ্য কী হতে পারে তা নিয়ে এখনও অন্ধকারে গোয়েন্দারা। তাঁদের দাবি, নাভেদ ও তার নিহত সঙ্গী নোমানের সঙ্গেই ভারতে ঢোকে জারগম ও ওকাসা। কিন্তু কাশ্মীরের বানিহাল এলাকা পর্যন্ত একসঙ্গে থাকলেও পরে আলাদা হয়ে যায় তারা। এক দলকে অন্য দলের নিশানা সম্পর্কে কিছুই জানতে দেয়নি লস্কর-ই-তইবা। তাই জারগম ও ওকাসার লক্ষ্য সম্পর্কে নাভেদের কাছ থেকে কিছুই জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন