Child Fell in Borewell

২০০ ফুটের কুয়োয় পড়ল ৯ বছরের শিশু! নামতেই পারল না উদ্ধারকারী দল, কী ভাবে উদ্ধার?

জয়পুরের গ্রামে মামাবাড়িতে ছুটি কাটাতে এসেছিল চতুর্থ শ্রেণির ছাত্র। খেলতে খেলতে সে কুয়োতে পড়ে যায়। তাকে উদ্ধার করতে আসে জাতীয় এবং রাজ্য রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

জয়পুর শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১০:১২
Share:

২০০ ফুটের পাতকুয়োতে পড়ে গিয়েছিল ৯ বছরের শিশু। ফাইল চিত্র।

মামাবাড়িতে ঘুরতে এসেছিল ছোট্ট ছেলে। খেলতে খেলতে সেখানেই যে এমন বিপদ তার জন্য অপেক্ষা করে আছে, কে জানত! গভীর পাতকুয়োয় পা ফস্কে পড়ে গিয়েছিল সে। সেখান থেকে শিশুটিকে উদ্ধার করা যাবে, তেমন আশা প্রায় ছিল না বললেই চলে। কারণ, উদ্ধারকারীরাও পাতকুয়োতে নামতে পারছিলেন না।

Advertisement

ঘটনাটি রাজস্থানের জয়পুরের ভোজপুরা গ্রামের। শিশুটির বয়স ৯ বছর। সে চতুর্থ শ্রেণির ছাত্র। স্কুলের ছুটিতে গ্রামে মামাবাড়িতে ঘুরতে এসেছিল সে। শনিবার সকাল ৭টা নাগাদ বাড়ির কাছেই কুয়োতে সে পড়ে যায়। স্থানীয়েরা জানান, কুয়োটি প্রায় ২০০ ফুট গভীর। তবে ওই শিশু কুয়োর একেবারে নীচে চলে যায়নি। সে আটকে ছিল ১০০ ফুটের কাছাকাছি। তাকে উদ্ধার করতে কালঘাম ছুটেছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর।

শিশুটিকে কুয়ো থেকে তোলার জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল ভোজপুরা গ্রামে আসে। হাজির হয় রাজ্য বিপর্যয় মোকাবিলা দলও। যৌথ ভাবে তারা উদ্ধারকাজ শুরু করে। কিন্তু শিশুটিকে উদ্ধারের প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়। চেষ্টা করেও কুয়োতে নামতে পারেনি উদ্ধারকারী দল।

Advertisement

দীর্ঘ ক্ষণ কুয়োতেই আটকে ছিল শিশুটি। সেখানে দড়ির সাহায্যে তার কাছে খাবার এবং পর্যাপ্ত অক্সিজেন পৌঁছে দেওয়া হচ্ছিল। পরে কুয়োর পাশে সমান্তরাল একটি গর্ত খোঁড়া হয়। সেই গর্তের মাধ্যমে শিশুটির কাছে পৌঁছন উদ্ধারকারীরা। কয়েক ঘণ্টার চেষ্টায় তাকে উদ্ধার করে আনা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন