পদ্মভূষণ নিরঞ্জনানন্দ

চার বছর বয়সে যোগ শুরু করেছিলেন তিনি। তা দেখে মুগ্ধ হন স্বামী সত্যানন্দ সরস্বতী। সেই ছেলেকে নিজের মতো করে তৈরি করবেন বলে ওই বয়সেই মধ্যপ্রদেশের রাজনন্দগাঁও থেকে তাঁর বাবা-মায়ের অনুমতি নিয়ে আসেন নিজের কাছে, মুঙ্গেরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৭ ০৩:২৫
Share:

চার বছর বয়সে যোগ শুরু করেছিলেন তিনি। তা দেখে মুগ্ধ হন স্বামী সত্যানন্দ সরস্বতী। সেই ছেলেকে নিজের মতো করে তৈরি করবেন বলে ওই বয়সেই মধ্যপ্রদেশের রাজনন্দগাঁও থেকে তাঁর বাবা-মায়ের অনুমতি নিয়ে আসেন নিজের কাছে, মুঙ্গেরে। আজ দেশে-বিদেশে বিহার স্কুল অব যোগের জনপ্রিয়তার পিছনে অন্যতম অবদান সেই ছেলেটিরই। তিনি সত্যানন্দের উত্তরসূরি স্বামী নিরঞ্জনানন্দ সরস্বতী।

Advertisement

মুঙ্গেরের বিহার স্কুল অব যোগে-র প্রধান নিরঞ্জনানন্দ সরস্বতীকে এ বার পদ্মভূষণ সম্মান দিচ্ছে ভারত সরকার। নিরঞ্জনানন্দের জন্ম ১৯৬০ সালে। দশ বছর বয়সেই দশনামি সন্ন্যাস গ্রহণ। এর পর থেমে থাকেননি। ইউরোপ, অস্ট্রেলিয়া, আমেরিকায় যোগের প্রচার শুরু করেন তিনি। ১৯৮৩-এ ফের মুঙ্গেরে ফেরেন। তাঁর যোগনিদ্রা দেশে-বিদেশে সুনাম অর্জন করে। সত্যানন্দ যোগ সেন্টার তৈরি করে দেশে-বিদেশে তিনি নিজের গুরুর দেখানো পথের প্রচার শুরু করেন। বিহার স্কুল অব যোগ, শিবানন্দ মঠ ও যোগ রিসার্চ ফাউন্ডেশনের মাধ্যমে শুরু হয় ভারতের প্রাচীন সংস্কৃতির প্রচার। ১৯৯৪-এ দেশের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় তৈরি করেন নিরঞ্জনানন্দ। উপনিষদ, তন্ত্র ও যোগ নিয়ে তাঁর লেখা প্রচুর বইও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন