National News

নির্ভয়া মামলা: কেন্দ্রের আবেদনের শুনানি ৫ই

আগামী ৩ মার্চ সকাল ৬টায় চার দোষী বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর, পবন গুপ্ত এবং মুকেশ সিংহের মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য দিন কয়েক আগে পরোয়ানা জারি হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৫৫
Share:

—ফাইল চিত্র।

নির্ভয়া গণধর্ষণ ও খুনের মামলায় দোষী সাব্যস্ত চার জনের মৃত্যুদণ্ড পৃথক ভাবে কার্যকর করার বিষয়ে কেন্দ্রের আবেদনের শুনানি আগামী ৫ মার্চ হবে সুপ্রিম কোর্টে। বিচারপতি আর ভানুমতী, বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি নবীন সিংহের বেঞ্চ আজ বলেছে, ‘‘আগামী ৫ মার্চ বেলা ৩টেয় কেন্দ্রীয় আবেদনের শুনানি হবে।’’

Advertisement

আগামী ৩ মার্চ সকাল ৬টায় চার দোষী বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর, পবন গুপ্ত এবং মুকেশ সিংহের মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য দিন কয়েক আগে পরোয়ানা জারি হয়েছে। তার মধ্যেই কেন্দ্রের নয়া আর্জি। শীর্ষ আদালত অবশ্য বলেছে, নিম্ন আদালত ফাঁসির জন্য যে দিন (৩ মার্চ) ধার্য করছে, তাতে আগামী ৫ মার্চের শুনানি কোনও প্রভাব ফেলবে না। অক্ষয়, বিনয় এবং মুকেশের প্রাণভিক্ষার আর্জি আগেই খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি। কিন্তু পবন এখনও সুপ্রিম কোর্টে কিউরেটিভ পিটিশন দাখিল করেনি এবং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানায়নি। আইনজীবীদের একাংশের মতে, আগামী ছ’দিনের মধ্যে পবন যদি কিউরেটিভ পিটিশন দাখিল করে বা প্রাণভিক্ষার আর্জি জানায় এবং তার ভিত্তিতে আইনপ্রক্রিয়া শুরু হয়, তা হলে আগামী ৩ মার্চের ফাঁসি কার্যকর হবে না।

নির্ভয়ার চার ধর্ষককে আলাদা আলাদা ফাঁসি দেওয়ার আবেদন জানিয়ে গত ৫ ফেব্রুয়ারি দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই আবেদন খারিজ করে হাইকোর্ট বলেছিল, ‘দিল্লি প্রিজ়ন ম্যানুয়ালে’ বলা হয়েছে, একই অপরধে দোষী সাব্যস্ত একাধিক ব্যক্তির মৃত্যু পরোয়ানা জারি হলে তাদের একসঙ্গে ফাঁসি দিতে হবে। ফলে নির্ভয়ার ধর্ষকদের পৃথক ভাবে দেওয়া যাবে না। ওই রায়কে চ্যালেজ্ঞ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কেন্দ্র। সেই মামলার দিনক্ষণ আজ জানাল শীর্ষ আদালত।

Advertisement

আরও পড়ুন: ক্লাসে ফিরে খুশি কাশ্মীরি পড়ুয়ারা, সঙ্গী ভয়ও

দিল্লির এক আদালত গত শনিবার বিনয়ের বিশেষ চিকিৎসার বন্দোবস্তের আবেদন খারিজ করে দিয়েছে। সে মাথায় মারাত্মক আঘাত পেয়েছে, ডান হাত ভেঙে গিয়েছে, মানসিক অসুস্থতা, স্কিৎজ়োফ্রেনিয়ায় ভুগছে বলে তার আইনজীবী বিশেষ চিকিৎসার আবেদন জানিয়েছে আদালতের দ্বারস্থ হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন