jail

তিহাড়ে এখন ছবি আঁকছে নির্ভয়া মামলার সেই সাজাপ্রাপ্ত

বর্তমানে পড়াশোনার পাশাপাশি জেলের ভিতরেই নিয়মিত ছবি আঁকছে সে।

Advertisement

সংবাদ সংস্থা

তিহাড় শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯ ১৯:৫৭
Share:

দিল্লির তিহাড় জেল। নিজস্ব চিত্র।

সংশোধনাগারের ভেতরে যে মানুষটা ছবি আঁকছে, তাকে দেখে ভয়ঙ্কর অতীতের আন্দাজ পাওয়া কঠিন। বিনয় শর্মাকে এখন দেখলে যে কারও এই কথাটাই প্রথমে আসবে মনে।

Advertisement

দিল্লির নির্ভয়া গণধর্ষণ মামলায় অন্যতম সাজাপ্রাপ্ত আসামি বিনয় শর্মা বর্তমানে তিহাড় জেলে। দু’বছর আগে অতিরিক্ত ঘুমের ওযুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছিল সে। সে সময় বিনয় অবসাদে ভুগছিল। তারপর জেলের মধ্যেই চিকিত্সা শুরু হয় তাঁর। বর্তমানে পড়াশোনার পাশাপাশি জেলের ভিতরেই নিয়মিত ছবি আঁকছে সে।

নির্ভয়া মামলায় অভিযুক্তদের মধ্যে বিনয়ই একমাত্র যে হাইস্কুলের গন্ডি পেরিয়েছিল। এ বার তিহাড় সংশোধনাগারে বসেই তিনি ইন্দিরা গাঁধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ডিপ্লোমা কোর্স করলেন। তিহার জেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ফুড ও নিউট্রিশনের উপর ডিপ্লোমা কোর্স ছয় মাসে সম্পূর্ণ করেছেন তিনি। পড়াশোনার পাশাপাশি জেলের মধ্যেই ছবিও আঁকছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ‘দীপাবলীতে হারিয়ে যেতাম জঙ্গলে, বাসন মেজেছি আরএসএস অফিসে’

কোর্স শেষ করে পড়াশোনাকে ইতি জানায়নি বিনয়। জেলে বন্দিদের শিক্ষার জন্য ‘পড়ো পড়াও’ নামের একটি কর্মসূচি চলে। সেই কর্মসূচিতে ইতিমধ্যেই যোগ দিয়েছেন তিনি। এই কর্মসূচিতে অংশগ্রহণ করে সহ বন্দিদের সঙ্গে পড়াশোনা বিভিন্ন বিষয় ভাগ করে নিচ্ছেন তিনি। পড়ানো ও লেখানোর পাশাপাশি প্রাথমিক অঙ্কের পাঠও দিচ্ছেন তিনি।

বিনয়ের চিন্তাধারায় পরিবর্তন দেখিয়ে দিচ্ছে জেলে তাঁর ওয়ার্ডে লিখে রাখা উদ্ধৃতি। সেখান লেখা রয়েছে, ‘আমরা বদলালে পরিবার বদলাবে, পরিবার বদলালে বদলাবে সমাজ।’

আরও পড়ুন: মেয়ের জন্য ‘মিনি অটো’ বানিয়ে নজর কাড়লেন কেরলের এই ব্যক্তি

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন