Mukesh Singh

তিহাড়ে যৌন হেনস্থার অভিযোগ নির্ভয়াকাণ্ডে দণ্ডিত মুকেশের

মুকেশের আবেদনের ভিত্তিতে বিচারপতি আর ভানুমতী, বিচারপতি অশোকভূষণ, বিচারপতি এস বোপানার বেঞ্চের শুনানি হবে এ দিন বিকেলে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২০ ১৫:৩৬
Share:

নির্ভয়াকাণ্ডে অন্যতম দণ্ডিত মুকেশকুমার সিংহ। ফাইল চিত্র

জেলে যৌন হেনস্থার শিকার হয়েছে নির্ভয়া কাণ্ডের দণ্ডিত আসামী মুকেশকুমার সিংহ। মঙ্গলবার সুপ্রিম কোর্টে এমনই চাঞ্চল্যকর অভিযোগ আনলেন মুকেশের আইনজীবী অঞ্জনা প্রকাশ।

Advertisement

ফাঁসি হতে চারদিন বাকি। রাষ্ট্রপতি ফিরিয়ে দিয়েছেন প্রাণভিক্ষার আর্জি। প্রাণ বাঁচাতে মরিয়া নির্ভয়া কাণ্ডে দণ্ডিত আসামী মুকেশ সিংহ তবু নাছোড়। রাষ্ট্রপতির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সে। সেই আবেদনের শুনানি চলাকালেই মঙ্গলবার তার আইনজীবী বলেন, তিহাড় জেলে যৌন হেনস্থা হয় মুকেশের ওপর। তাকে মারধরেরও অভিযোগ এনেছেন মুকেশের আইনজীবী।

মঙ্গলবার রাষ্ট্রপতির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মুকেশের আইনজীবীর যুক্তি, রাষ্ট্রপতির কাছে মুকেশের ডিএনএ নমুনা উপস্থাপন করা হয়নি। অর্থাৎ তিনি কুকর্মটি করেছিলেন কি না, তা এখনও প্রমাণসাপেক্ষ। কাজেই তার মৃত্যুদণ্ডের আদেশ স্থগিত করা হোক, আর্জি মুকেশের আইনজীবীর। তাঁর আরও অভিযোগ, রাষ্ট্রপতি তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

আরও পড়ুন: অভিজিৎকে ডি লিট, বিক্ষোভে সমাবর্তন থেকে ফিরে গেলেন রাজ্যপাল
আরও পড়ুন: ‘ক্ষমতায় এলে এক ঘণ্টায় ফাঁকা করে দেব শাহিনবাগ’, হুমকি আরেক বিজেপি সাংসদের

আগামী শনিবার সকাল ৬টায় নির্ভয়ার চার দণ্ডিতের ফাঁসি হওয়ার কথা। তার আগেই গত শনিবার রাষ্ট্রপতি যে পদ্ধতিতে তার প্রাণভিক্ষার আবেদন খারিজ করেছেন তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানায় মুকেশকুমার সিংহ। সেই সঙ্গে ১ ফেব্রুয়ারি ফাঁসি দেওয়ার পরোয়ানাও খারিজের আর্জি জানিয়েছে সে।

দেশের প্রধান বিচারপতি বোবদে সোমবারই জানান জানান, “১ ফেব্রুয়ারি যদি কারও ফাঁসি হওয়ার কথা থাকে, তা হলে এই মুহূর্তে এই মামলা থেকে জরুরি আর কিছু হতে পারে না।” তার পরই তিনি মুকেশের আইনজীবীকে এই বিষয়টি নিয়ে আদালতের রেজিস্ট্রারের কাছে যেতে অনুরোধ জানান।

মুকেশের আবেদনের ভিত্তিতে বিচারপতি আর ভানুমতী, বিচারপতি অশোকভূষণ, বিচারপতি এস বোপানার বেঞ্চের শুনানি হবে এ দিন বিকেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন