Nitish Kumar

বিরোধী জোটের অঙ্ক কষতে লালুকে সঙ্গে নিয়ে ফের দিল্লিতে নীতীশ, রবিবার বৈঠক সনিয়ার সঙ্গে

কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, সনিয়ার সঙ্গে বৈঠকে রাহুলকেও চেয়েছিলেন লালু-নীতীশ। কিন্তু দক্ষিণ ভারতে ‘ভারত জোড়ো যাত্রা’য় ব্যস্ত থাকার কারণে তিনি হাজির থাকতে পারবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ০৯:২৮
Share:

লালু, নীতীশ এবং সনিয়া। ফাইল চিত্র।

আগামী লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে কংগ্রেস, বাম এবং বিরোধী আঞ্চলিক দলগুলিকে এক ছাতার তলায় আনতে সক্রিয় হচ্ছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) সভাপতি নীতিশ কুমার। সূত্রের খবর, বিরোধী জোটের ‘অস্ত্রে’ শান দিতে আরজেডি প্রধান লালুপ্রসাদকে সঙ্গে নিয়ে ফের দিল্লি আসছেন তিনি। আগামী রবিবার কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করবেন তাঁরা। সাক্ষাৎ করতে পারেন আরও কয়েক জন বিরোধী নেতার সঙ্গে।

Advertisement

কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, সনিয়ার সঙ্গে বৈঠকে রাহুলকেও চেয়েছিলেন লালু-নীতীশ। কিন্তু দক্ষিণ ভারতে ‘ভারত জোড়ো যাত্রা’য় ব্যস্ত থাকার কারণে তিনি হাজির থাকতে পারবেন না। প্রসঙ্গত, ২০১৫ সালে বিহারের বিধানসভা ভোটের আরজেডি-জেডি(ইউ)-কংগ্রেসের ‘মহাগঠবন্ধন’ গঠিত হওয়ার পরে সনিয়ার সঙ্গে বৈঠক করেছিলেন নীতীশ।

রবিবারই হরিয়ানায় আর এক বিজেপি বিরোধী আঞ্চলিক দল আইএনএলডির সভা রয়েছে। সেখানে আইএনএলডি প্রধান ওমপ্রকাশ চৌটালার ডেকে লালু, নীতীশের পাশাপাশি সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও হাজির থাকতে পারেন। কিন্তু হরিয়ানায় জাঠ ভোটের ‘দখল’ নিয়ে চৌটালার দলের সঙ্গে কংগ্রেসের প্রতিযোগিতা রয়েছে। ফলে তারা ওই সমাবেশে থাকছে না।

Advertisement

প্রসঙ্গত, বিজেপিকে ছেড়ে আরজেডি-কংগ্রেস-বাম শিবিরে যোগ দেওয়ার পরে চলতি মাসের গোড়াতেই দিল্লি এসেছিলেন নীতীশ। রাহুল, সীতারাম ইয়েচুরি, অখিলেশ-সহ বিভিন্ন বিরোধী নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। তার আগে নীতীশ জানান, তিনি প্রধানমন্ত্রিত্বের দৌড়ে নেই। তাঁর লক্ষ্য হল বিরোধীদের একজোট করে বিজেপিকে হটানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন