National News

বিহারে এনআরসি নয়: নীতীশ

তফসিলি জাতি-জনজাতি বিল নিয়ে আজ বিহার বিধানসভার বিশেষ অধিবেশনে বিরোধী দলনেতা তেজস্বী যাদব বলেন, সিএএ ও এনআরসি নিয়ে মুখ্যমন্ত্রী নীরব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২০ ০২:৪৯
Share:

ছবি: পিটিআই।

বিহারে এনআরসি হবে না বলে জানিয়ে দিলেন এনডিএর শরিক নেতা তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। রাজ্য বিধানসভায় দাঁড়িয়ে জেডিইউ সভাপতি তথা মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে হতচকিত হয়ে পড়েন বিজেপি বিধায়করা। তিনি বলেন, ‘‘নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দেশ তোলপাড় হচ্ছে। এই বিষয়টি নিয়ে রাজ্য বিধানসভায় আলোচনা হতে পারে।’’

Advertisement

তফসিলি জাতি-জনজাতি বিল নিয়ে আজ বিহার বিধানসভার বিশেষ অধিবেশনে বিরোধী দলনেতা তেজস্বী যাদব বলেন, সিএএ ও এনআরসি নিয়ে মুখ্যমন্ত্রী নীরব। তাঁর উচিত এই বিষয়ে মুখ খোলা। তিজস্বী বলেন, ‘‘মুখ্যমন্ত্রী কার সঙ্গে আছেন? রাজীব রঞ্জন সিংহ নাকি পবন বর্মা-প্রশান্ত কিশোরদের সঙ্গে?’’

জবাবি ভাষণে নীতীশ বলেন, ‘‘এই অধিবেশন একটি বিশেষ উদ্দেশে ডাকা হয়েছে। তবে সিএএ ও এনআরসি নিয়ে দেশ জুড়ে তোলপাড় চলছে। আমি বিরোধী দলনেতার সঙ্গে একমত। এ ব্যাপারে বিধানসভায় আলোচনা হতেই পারে।’’ এনআরসি প্রসঙ্গে বলেন, ‘‘অসমের ক্ষেত্রে বিষয়টি প্রাসঙ্গিক হলেও সারা দেশে এনআরসি তৈরির যৌক্তিকতা দেখছি না। আমার মনে হয় প্রধানমন্ত্রীও এ ব্যাপারে তাঁর বক্তব্য স্পষ্ট করেছেন।’’ এর আগেও নীতীশ বলেছিলেন, ‘‘কীসের এনআরসি? চালু করা হবে না।’’ উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী বিলকে সংসদে সমর্থন জানিয়েছিল জেডিইউ।

Advertisement

আরও পড়ুন: সিএএ: উত্তরপ্রদেশে চিহ্নিত ৩২ হাজার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন