Nitish Kumar

Manipur: বিহারের পর মণিপুরেও বিজেপির হাত ছাড়ছে জেডিইউ! বলছে সূত্র

বিজেপি নেতৃত্বাধীন জোট সরকারের ঝুলিতে রয়েছে ৫৫টি আসন। জেডিইউয়ের বিধায়ক সংখ্যা সাত। ৬০ আসন বিশিষ্ট বিধানসভায় তারা সমর্থন তুললেও সরকার পড়বে না।

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াহাটি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ২৩:৩৭
Share:

মণিপুরেও বিজেপির নেতৃত্বাধীন সরকার থেকে সমর্থন তুলে নিতে চলেছে নীতীশ কুমারের দল। ফাইল চিত্র।

বিহারে বিজেপির হাত ছেড়ে দিয়েছে সংযুক্ত জনতা দল (জেডিইউ)। এ বার মণিপুরেও বিজেপির নেতৃত্বাধীন সরকার থেকে সমর্থন তুলে নিতে চলেছে নীতীশ কুমারের দল, এমনটাই বলছে সূত্র। বিজেপি যদিও জানিয়েছে, এমনটা হলে তাদের সরকার এতটুকু বিপাকে পড়বে না।

Advertisement

মণিপুর বিধানসভায় মোট আসন সংখ্যা ৬০। তার মধ্যে বিজেপি নেতৃত্বাধীন জোট সরকারের ঝুলিতে রয়েছে ৫৫টি আসন। জেডিইউয়ের বিধায়ক সংখ্যা সাত। ওই সাত জন সমর্থন তুলে নিলে জোট সরকারের বিধায়ক সংখ্যা দাঁড়াবে ৪৮। ম্যাজিক ফিগার ৩১-এর থেকে অনেকটাই বেশি।

বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে অগস্টেই লালুপ্রসাদের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সঙ্গে হাত মিলিয়েছেন নীতীশ। ১০ অগস্ট আবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। সূত্রের খবর, ওই দিনই বৈঠকে বসেছিলেন মণিপুরের জেডিইউ বিধায়করা। সিদ্ধান্ত নিয়েছিলেন, মণিপুরে বীরেন সিংহ সরকারের থেকে আপাতত সমর্থন তুলবেন না তাঁরা। কিন্তু এ বার অন্য কানাঘুষো। ৩-৪ সেপ্টেম্বর পটনায় জেডিইউয়ের জাতীয় স্তরের নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন মণিপুরের নেতারা। সেখানেই নাকি সমর্থন তুলে নেওয়ার বিষয়ে আলোচনা হবে। শেষ সিদ্ধান্ত নেবেন নীতীশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন