নীতীশ কুমারের সঙ্গে বৈঠক করলেন জাপান রাষ্ট্রদূত

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে দেখা করলেন জাপানের রাষ্ট্রদূত কেনজি হিরামাৎসু। সোমবার বিকেলে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন তিনি। বিহারে ‘পিস সার্কিট’ তৈরিতে সাহায্য করছে জাপান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ১২ জুন ২০১৮ ০৩:৪৬
Share:

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে দেখা করলেন জাপানের রাষ্ট্রদূত কেনজি হিরামাৎসু। সোমবার বিকেলে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন তিনি। বিহারে ‘পিস সার্কিট’ তৈরিতে সাহায্য করছে জাপান। রাজধানী পটনার সঙ্গে নালন্দা, রাজগীর, গয়া এবং বোধগয়াকে সড়ক পথে জুড়তে ওই প্রকল্পে আর্থিক সাহায্য করছে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি। সড়ক পথের পাশাপাশি হাই স্পিড রেল নেটওয়ার্কের সঙ্গে পটনা এবং রাজগীরকে জুড়তে চাইছেন নীতীশ কুমার। গত ফেব্রুয়ারিতে জাপানে গিয়ে টোকিওতে ভারতীয় দূতাবাসে জাপানের ইন্টারন্যাশনাল হাইস্পিড রেলওয়ে অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মাসাফুমি শুকুরির সঙ্গে বৈঠক করেছিলেন নীতীশ। এ দিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে তা নিয়ে কথা হয়। পাশপাশি বিহারে জাপানি ভাষাশিক্ষা কেন্দ্র করতে চাইছে জাপান সরকার। সে বিষয়ে জমি দিতে ইচ্ছুক রাজ্য। তা নিয়েও নীতীশ কথা বলেন হিরামাৎসুর সঙ্গে।

Advertisement

রাজস্থানের নিমরানার আদলে বিহারে ২ নম্বর জাতীয় সড়কের পাশে জাপানি ইন্ড্রাস্ট্রিয়াল টাউনশিপ তৈরির প্রস্তাব নিয়েও আলোচনা করেন তাঁরা। এ ছাড়া ভূমিকম্প, জলসম্পদ-সহ বেশ কয়েকটি বিষয়ে জাপানি প্রযুক্তির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন নীতীশ কুমার। জাপানি রাষ্ট্রদূত হিরামাৎসু তাঁকে সাহায্যের আশ্বাস দিয়েছেন। জাপানি রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন ফিকির প্রাক্তন প্রেসিডেন্ট হর্ষ নেওটিয়া। তার আগে পটনার মৌর্য হোটলে ফিকি আয়োজিত সেমিনার‘জাপান মিটস বিহার’-এ হাজির ছিলেন রাষ্ট্রদূত। বিজেপি সাধারণ সম্পাদক ভূপেন্দ্র যাদব-সহ বিশিষ্টেরা সেই আলোচনায় যোগ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন