BSNL

৪-জি পরিষেবায় চিনা যন্ত্রাংশ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করতে পারে কেন্দ্র

টেলি যোগাযোগ মন্ত্রক সূত্রের খবর, মোবাইল পরিষেবায় চিনা সংস্থার অনুপ্রবেশের জেরে সার্বিক ভাবে নিরাপত্তাগত আশঙ্কা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২০ ১৫:১২
Share:

এবার কোপ ৪-জি’র চিনা যন্ত্রাংশে।

গলওয়ানে সংঘর্ষের জের এবার ভারত-চিন বাণিজ্যে। কেন্দ্রের একটি সূত্র জানাচ্ছে, ৪-জি মোবাইল পরিষেবার উন্নয়নে চিনা সরঞ্জাম ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে রাষ্ট্রায়ত্ত টেলি যোগাযোগ পরিষেবা সংস্থা বিএসএনএল (ভারত সঞ্চার নিগম লিমিটেড)-কে বার্তা পাঠানোর তোড়জোড় শুরু হয়েছে ইতিমধ্যেই।

Advertisement

৪-জি পরিষেবার ক্ষেত্রে চিনের সংস্থা জেডটিই’র সহযোগিতা নেয় বিএসএনএল। অন্যদিকে, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো বেসরকারি সংস্থার সঙ্গে এ ক্ষেত্রে চিনা কোম্পানি হুয়াইয়ের প্রযুক্তিগত সমঝোতা রয়েছে।

টেলি যোগাযোগ মন্ত্রক সূত্রের খবর, মোবাইল পরিষেবায় চিনা সংস্থার অনুপ্রবেশের জেরে সার্বিক ভাবে নিরাপত্তাগত আশঙ্কা রয়েছে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে নতুন করে টেন্ডার ডেকে ৪-জি পরিষেবার উন্নয়ন সংক্রান্ত পদক্ষেপের কথা ভাবা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: গলওয়ানে ফের ভারত-চিন সামরিক পর্যায়ের বৈঠক, অবস্থানে অনড় বেজিং

আরও পড়ুন: কাঁটা লাগানো এই লোহার রডেই চিনা হামলা, পাল্টা নয়া বর্মের পরিকল্পনা সেনার​

২০১২ সালেই মোবাইল পরিষেবায় জেডটিই বা হুয়াইয়ের মতো চিনা সংস্থার অংশগ্রহণের ফলে দেশে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে অভিযোগ উঠেছিল। ওই দুই চিনা সংস্থার যন্ত্রাংশ ব্যবহার করলে ভারতের নিরাপত্তা সংক্রান্ত গোপন তথ্য বেজিংয়ের হাতে যেতে পারে বলেও সে সময় একটি মার্কিন সংস্থার রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সাইবার ও টেলিকম নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন দিক খতিয়ে দেখে দুই চিনা সংস্থাকে ভারতের টেলি পরিষেবা বাজারে অংশগ্রহণের ছাড়পত্র দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন