Dahi

তামিলনাড়ু, কর্নাটকে প্রতিবাদ, দইয়ের প্যাকেটে হিন্দিতে ‘দহি’ লেখার নির্দেশ প্রত্যাহার

বৃহস্পতিবার এফএসএসএআই নির্দেশ দিয়েছিল, দইয়ের প্যাকেটের উপর ইংরেজি ছাড়াও হিন্দিতে ‘দহি’ লিখতে হবে। তামিল ভাষায় লেখা যাবে না।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৮:২০
Share:

দইয়ের নাম ঘিরে বিতর্ক তামিলনাড়ু, কর্নাটকে। প্রতীকী ছবি।

তামিলনাড়ু এবং কর্নাটকের প্রবল প্রতিবাদের মুখে পড়ে দইয়ের প্যাকেটের উপর হিন্দি লেখার নির্দেশ থেকে পিছিয়ে এল কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থা (এফএসএসএআই)।

Advertisement

বৃহস্পতিবার এফএসএসএআই নির্দেশ দিয়েছিল, দইয়ের প্যাকেটের উপর ইংরেজি ছাড়াও হিন্দিতে ‘দহি’ লিখতে হবে। তামিল ভাষায় লেখা যাবে না। রাজ্যের সমস্ত দুগ্ধ এবং দুগ্ধজাত উৎপাদনকারী সংস্থাকে এমনই নির্দেশ দিয়েছিল এফএসএসএআই। কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থার এমন নির্দেশের পরই ক্ষোভ প্রকাশ করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। তিনি অভিযোগ তোলেন, জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে। এই ঘটনা কোনও ভাবেই প্রশ্রয় দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন স্ট্যালিন। তামিলনাড়ুকে সমর্থন করে পাশে দাঁড়ায় কর্নাটক সরকারও। তাদের গলাতেও একই সুর ধরা পড়ে।

কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থার নির্দেশের প্রতিবাদ জানায় ২ রাজ্যের দুগ্ধ এবং দুগ্ধ উৎপাদনকারী সংস্থাগুলি। একই সঙ্গে তারা চিঠি লিখে এফএসএসএআই-এর কাছে আর্জি জানায়, আঞ্চলিক ভাষা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক জনগণের স্বার্থেই। তাদের দাবি, অধিকাংশ গ্রাহক আঞ্চলিক ভাষাই পছন্দ করেন।

Advertisement

২ রাজ্য এবং দুগ্ধ এবং দুগ্ধজাত দ্রব্য উৎপাদনকারী সংস্থাগুলির বিরোধিতার মুখে পড়ে শেষমেশ সেই নির্দেশ থেকে সরে এল কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থা। বৃহস্পতিবার তারা জানিয়ে দেয়, দহি, মোসারু, জামুত দাউড়, তায়ির এবং পেরুগু, যে কোনও শব্দই ব্যবহার করা যেতে পারে দইয়ের প্যাকেটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন