Delhi AIIMS

covid 19: টিকা নেওয়ার পর কোভিড হলেও হচ্ছে না মৃত্যু, বলল এমসের গবেষণা

গবেষণায় দেখিয়েছে, টিকা নিয়ে অনেক ব্যক্তি কোভিডে আক্রান্ত হয়েছেন। তাঁদের শরীরে ভাইরাল লোডের পরিমাণ বেশি হলেও কারও মৃত্যু হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ১৪:৫৪
Share:

ছবি- পিটিআই

গত এপ্রিল থেকে মে মাসের মধ্যে যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের অনেকেই ফের কোভিডে আক্রান্ত হলেও মারা যাননি। দিল্লির এমসের গবেষণায় উঠে এল এমনই তথ্য। সেই রিপোর্ট প্রকাশ করল এমস।

Advertisement

টিকা নেওয়ার পরও কেউ ফের সংক্রমিত হলে তাকে ‘ব্রেকথ্রু সংক্রমণ’ বলেন বিশেষজ্ঞরা। আগেও আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি) জানিয়েছিল, টিকা নেওয়ার পর খুব কম সংখ্যক মানুষই কোভিডে গুরুতর ভাবে আক্রান্ত হয়েছেন, যাঁদের হাসপাতালে ভর্তি করতে হয়েছে। মৃত্যুর হার অনেক কম। সেই দাবির ভিত্তিতেই গবেষণা চালিয়ে এমস জানাচ্ছে, এপ্রিল থেকে মে, অতিমারির দ্বিতীয় ঢেউয়ের সময়কালে টিকা নেওয়া অনেক ব্যক্তিই কোভিডে আক্রান্ত হয়েছেন এবং তাঁদের শরীরে ভাইরাল লোডের পরিমাণও অনেক বেশি ছিল। কিন্তু তাঁদের কারও মৃত্যু হয়নি।

রিপোর্টে এমস জানিয়েছে, টিকা নেওয়ার পর কোভিডে আক্রান্ত হয়েছেন এমন ৬৩ জন ব্যক্তিকে বেছে নেওয়া হয়েছিল। তাঁদের নিয়ে গবেষণা চালানোর সময়ে কার শরীরে কোন প্রজাতি বাসা বাঁধেছে, সেই বিষয়টিও মাথা রাখা হয়েছিল। তাঁদের মধ্যে ৩৬ জন দু’টি টিকাই পেয়েছেন এবং ২৭ জন প্রথম টিকা পেয়েছেন। দেখা গিয়েছে, তাঁদের শরীরে ৫-৭ দিন টানা জ্বর থাকলেও অবস্থা স্থিতিশীলই ছিল। তাঁরা পুনরায় আক্রান্ত হওয়ার পর শরীরে ফের অ্যান্টিবডি তৈরি হচ্ছে এবং তার সঙ্গে টিকা মিশে একটা যৌথ প্রতিরোধ গড়ে উঠছে শরীরে।

Advertisement

করোনা টিকা নেওয়ার পর রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরে কত দিন থাকবে, শুরু থেকেই অনেকের মনে এই প্রশ্ন নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল। সেই জায়গায় দাঁড়িয়ে এমসের রিপোর্ট কিছুটা স্বস্তির বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন