Parliament

৬৫ টাকার বিরিয়ানির দিন শেষ

ক্যান্টিনে বাজার দরের থেকে অনেক কমে (৮০% পর্যন্ত) সাংসদদের খাবার পাওয়া নিয়ে বিতর্ক কম হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ০৫:১১
Share:

—ফাইল চিত্র

পকেটে মোটে ৩৫ টাকা থাকলেই, ভরপেট নিরামিষ থালি খাওয়া যেত এত দিন। ৬৫ টাকায় চিকেন বিরিয়ানির ‘মহাভোজ’। কিন্তু সংসদের ক্যান্টিনে সেই দিন শেষ আসন্ন বাজেট অধিবেশনেই। কারণ, বিস্তর বিতর্কের পরে সেখানকার খাবারে ভর্তুকি তুলে দেওয়ার কথা ঘোষণা করেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

Advertisement

এক বছর আগে সংশ্লিষ্ট উপদেষ্টা কমিটিতে এই ভর্তুকি তুলে দেওয়ার প্রস্তাব এনেছিলেন স্পিকার। তাতে সম্মতি জানিয়েছিলেন বিভিন্ন দলের নেতারা। কিন্তু গত বছর অতিমারির কারণে সংসদীয় অধিবেশন বসেছে হাতে গোনা দিন। তাই ওই প্রস্তাব কার্যকর করা হয়ে ওঠেনি। ২৯ জানুয়ারি থেকে শুরু হওয়া বাজেট অধিবেশনে ভর্তুকি তোলার সিদ্ধান্ত পুরোদস্তুর বাস্তবায়িত করা হবে। দাবি, এর ফলে বছরে ৮ কোটি টাকা সাশ্রয় হবে। তবে তার জন্য ক্যান্টিনে সব খাবারের দাম বাড়বে অন্তত দেড় গুণ।

ক্যান্টিনে বাজার দরের থেকে অনেক কমে (৮০% পর্যন্ত) সাংসদদের খাবার পাওয়া নিয়ে বিতর্ক কম হয়নি। ছ’বছর আগে তথ্যের অধিকার আইনে করা প্রশ্নের জবাবে জানা গিয়েছিল, সংসদের চারটি ক্যান্টিনে ২০১৩-১৪ সালে ভর্তুকির অঙ্ক ১৪ কোটি টাকা।

Advertisement

তবে ক্যান্টিনে ভর্তুকি উধাও হলেও, স্পিকার জানাচ্ছেন, বাজেট অধিবেশনে ফিরছে প্রশ্নোত্তর পর্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন