National News

পুরীর মন্দিরে পুলিশেরও জুতো পরে, আগ্নেয়াস্ত্র নিয়ে ঢোকা উচিত নয়, মন্তব্য সুপ্রিম কোর্টের

দু’পক্ষের সওয়াল-জবাবের সময়ই এক জন বিচারপতি মন্তব্য করেন, পুলিশেরও জুতো পরে বা আগ্নেয়াস্ত্র নিয়ে মন্দিরের ভিতরে ঢোকা উচিত নয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৮ ১৬:৩৫
Share:

পুরীর জগন্নাথ মন্দিরে জুতো পরে বা আগ্নেয়াস্ত্র নিয়ে ঢোকা উচিত নয় পুলিশের, বলল সুপ্রিম কোর্ট।

পুরীর জগন্নাথ মন্দিরে পুলিশেরও জুতো পরে এবং আগ্নেয়াস্ত্র নিয়ে ভিতরে ঢোকা উচিত নয়। মত সুপ্রিম কোর্টের। গত সপ্তাহে পুরী মন্দিরে ব্যাপক গণ্ডগোল হয়। সেই ঘটনার প্রেক্ষিতেই একটি ‘নোট’-এ এই মন্তব্য করেছে শীর্ষ আদালতের বিচারপতি মদন কে লোকুরের বেঞ্চ।

Advertisement

সম্প্রতি পুরী মন্দিরে প্রবেশের জন্য ভক্তদের লাইন দেওয়ার পদ্ধতিতে কিছু রদবদল হয়। পরীক্ষামূলক ভাবে চালু হয় লাইনে দেওয়ার নয়া নিয়ম। মন্দির কর্তৃপক্ষের ওই সিদ্ধান্তের প্রতিবাদে গত ৩ অক্টোবর জগন্নাথ সেনা নামে একটি স্থানীয় সংগঠন ১২ ঘণ্টার পুরী বন্‌ধের ডাক দেয়। বন্‌ধ ঘিরে দফায় দফায় মন্দির চত্বরে পুলিশের সঙ্গে জগন্নাথ সেনার ব্যাপক সংঘর্ষ হয়। অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয় সৈকত শহরে। ঘটনায় ৯ পুলিশকর্মী আহত হন।

ওই ঘটনায় হস্তক্ষেপ দাবি করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় একটি সংগঠন। শুনানিতে মামলাকারীদের আইনজীবী দাবি করেন, গন্ডগোলের দিন পুলিশ জুতো পরে আগ্নেয়াস্ত্র নিয়ে মন্দিরের ভিতরে ঢোকে।

Advertisement

আরও পড়ুন: কী ভাবে রাফাল চুক্তি, সব নথি দিন, কেন্দ্রকে বলল সুপ্রিম কোর্ট

তবে ওড়িশা সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতে জানানো হয়, ওই দিন মূল মন্দিরের ভিতরে কোনও অশান্তি হয়নি। মূল মন্দিরের ৫০০ মিটার দূরে মন্দিরের অফিসে হামলা হয়। গন্ডগোলের অভিযোগে ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পডু়ন: যৌন মিলনের চাপ, না শোনায় সাঁড়াশি দিয়ে কিশোরের যৌনাঙ্গ পোড়ালেন মহিলা

মামলা শুনানির জন্য ওঠে বিচারপতি মদন বি লোকুর এবং বিচারপতি দীপক গুপ্তর ডিভিশন বেঞ্চে। দু’পক্ষের সওয়াল-জবাবের সময়ই এক জন বিচারপতি মন্তব্য করেন, পুলিশেরও জুতো পরে বা আগ্নেয়াস্ত্র নিয়ে মন্দিরের ভিতরে ঢোকা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন