Jammu And Kashmir

সোশ্যাল মিডিয়ায় উস্কানি নয়, কাশ্মীরবাসীকে আর্জি পুলিশের

কাশ্মীরে এখনও সরকারি ভাবে বন্ধ সোশ্যাল মিডিয়া। কিন্তু পুলিশের অভিযোগ, ‘ভিপিএন’-এর সাহায্যে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছিলেন বাসিন্দাদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২০ ০৩:২৫
Share:

জম্মু-কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার।

সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক পোস্ট না করতে কাশ্মীরবাসীকে অনুরোধ করলেন জম্মু-কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার। ‘ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক’ (ভিপিএন) ব্যবহার করে সোশ্যাল মিডিয়া উস্কানিমূলক পোস্ট করার অভিযোগে সোমবার শ্রীনগরে সাইবার থানায় এফআইআর করেছে পুলিশ।

Advertisement

কাশ্মীরে এখনও সরকারি ভাবে বন্ধ সোশ্যাল মিডিয়া। কিন্তু পুলিশের অভিযোগ, ‘ভিপিএন’-এর সাহায্যে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছিলেন বাসিন্দাদের একাংশ। অন্য দিকে অন্য রাজ্য ও বিদেশে থাকা কাশ্মীরিরাও উপত্যকার পরিস্থিতি নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব।

আজ আইজি বিজয় কুমার বলেন, ‘‘জম্মু-কাশ্মীর প্রসঙ্গে সরকারের সিদ্ধান্ত নিয়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছে। তাতে উপত্যকায় আইন-শৃঙ্খলার সমস্যা হতে পারে। আমরা এই পোস্টগুলির উপরে কড়া নজর রাখছি। কাশ্মীরের তরুণ-তরুণী, তাঁদের বাবা-মা ও অন্য সকলের কাছে আমার আর্জি, শান্তি বজায় রাখতে আমাদের সাহায্য করুন।’’

Advertisement

পুলিশ সূত্রে খবর, বিভিন্ন কেন্দ্র থেকে সোশ্যাল মিডিয়ার উপরে নজর রাখছেন গোয়েন্দারা। যে সব গ্রাহক উস্কানিমূলক পোস্ট করছেন তাঁদের উপরে ডিজিটাল নথি তৈরি করা হচ্ছে। এক পুলিশ কর্তার কথায়, ‘‘ওই ব্যক্তিরা কোন কোন গোষ্ঠী বা নেটওয়ার্কের সঙ্গে যুক্ত তা জানার চেষ্টা করছি আমরা।’’ পুলিশের অভিযোগ, শ্রীনগরের সাইবার ক্রাইম থানায় ‘ভিপিএন’-এর মাধ্যমে পোস্ট করার জন্য যাঁদের বিরুদ্ধে এফআইআর হয়েছে তাঁরা ভুয়ো তথ্য ছড়াচ্ছিলেন। তাঁরা জঙ্গিদের হয়ে প্রচার করেছেন, ছড়িয়েছেন বিচ্ছিন্নতাবাদী আদর্শ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন