Farmers Protest

কৃষক স্বার্থ মাথায় রেখেই আইন, জোরাল সওয়াল রাজনাথের

রাজনাথ বলেন, “আমরা কৃষক ভাইদের কথা সব সময়ই শুনতে রাজি। তাঁদের সব রকম সহযোগিতা করতেও প্রস্তুত।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২০ ১৪:১১
Share:

রাজনাথ সিংহ। ছবি: পিটিআই।

কৃষক আন্দোলন যতই গতি পাক, কৃষি আইন নিয়ে পিছিয়ে আসার কোনও প্রশ্নই নেই। রাজধানীর উপকণ্ঠে কৃষকদের বিক্ষোভের উত্তপ্ত আবহের মধ্যে সোমবার এমনই বার্তা দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথার সুর ধরে তিনি এই বার্তাও দেন যে, এই আইন কৃষকবিরোধী নয়। তাঁদের সুবিধার্থেই এই সংস্কার করা হয়েছে। তাঁর কথায়, “কৃষিক্ষেত্রকে পিছিয়ে দেওয়ার মতো কোনও পদক্ষেপ করা হয়নি। যে আইন বানানো হয়েছে তাতে কৃষকদের স্বার্থরক্ষাই হবে।”

Advertisement

এর পরই রাজনাথ বলেন, “আমরা কৃষক ভাইদের কথা সব সময়ই শুনতে রাজি। তাঁদের সব রকম সহযোগিতা করতে প্রস্তুত।” শুধু তাই নয়, সরকার যে তাঁদের সঙ্গে খোলামেলা আলোচনা এবং কথা বলার পক্ষে, সে বার্তাও দিয়েছেন তিনি।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী আরও জানান, কৃষিক্ষেত্রকে কাবু করতে পারেনি কোভিড পরিস্থিতি। বরং অনেক ভাল সাড়া মিলেছে এই ক্ষেত্র থেকে। উৎপাদন বেড়েছে, শস্যের মজুতও বেড়েছে যথেষ্ট।

Advertisement

প্রায় তিন সপ্তাহ হয়ে গেল আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। দফায় দফায় আলোচনা হয়েছে কেন্দ্রের সঙ্গে, কিন্তু কোনও সমাধান সূত্র মেলেনি। বিষয়টি নিয়ে আজও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর।

অন্য দিকে, আজ সকাল থেকেই দেশের নানা প্রান্তে ৯ ঘণ্টার অনশনে বসেছেন কৃষকরা। এই অনশন প্রসঙ্গে ভারতীয় কিসান ইউনিয়ন(বিকেইউ) জানিয়েছে, সরকারের ঘুম ভাঙানোর চেষ্টা চলছে। বিকেইউ-এর এক নেতা গুরনাম সিংহ চাদুনি আবার অভিযোগ তুলেছেন, ন্যূনতম সহায়ক মূল্য ন(এমএসপি) নিয়ে কৃষকদের ভুল বোঝানোর চেষ্টা করছে সরকার। যে ভাবে আন্দোলন তেতে উঠছে তাতে দেশ জুড়ে এখন একটাই প্রশ্ন ঘুরছে, কবে এই সমস্যার সুরাহা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন